ভ্রমণ বিভাগে ফিরে যান

থাকা-খাওয়া ফ্রি! ভারতের কোন কোন বেড়ানোর জায়গায় মেলে এমন সুবিধা?

July 19, 2024 | 2 min read

ভারতেই এমন কিছু জায়গা রয়েছে, যেখানে থাকা থেকে খাওয়া-দাওয়া একেবারে বিনামূল্যে!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কথায় বলে বাঙালির পায়ের তলায় সর্ষে, কিন্তু ভ্রমণের নেশার অন্তরায় হয়ে দাঁড়ায় টাকা। থাকা বা খাওয়া অথবা অনেক সময় ব্যয়বহুল হোটেলের কারণে ভ্রমণের পরিকল্পনা বাতিল করেন অনেকেই। কিন্তু ভারতেই এমন কিছু জায়গা রয়েছে, যেখানে থাকা থেকে খাওয়া-দাওয়া একেবারে বিনামূল্যে! এমন জায়গাগুলো ঘুরে আসতেই পারেন।

জেনে নিন এমন জায়গার হদিশ

মনিকরণ সাহিব

মনিকরণ সাহিব: হিমাচল প্রদেশ ভ্রমণ পিপাসুদের প্রিয় গন্তব্য, প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। গুরুদুয়ারা মনিকরণ সাহিবে থাকা এবং খাবারের জন্য কোনও টাকা দিতে হয় না।

ভারত হেরিটেজ সার্ভিসেস

ভারত হেরিটেজ সার্ভিসেস: ভারত হেরিটেজ সার্ভিসেসকে ঋষিকেশের অন্যতম সেরা বলে গণ্য করা হয়। মানুষ শান্তিপূর্ণ পরিবেশে সময় কাটাতে সেখানে যায়। এখানে থাকা এবং খাওয়া-দাওয়া একদম ফ্রি। তবে, বিনিময়ে কিছু স্বেচ্ছাসেবার কাজ করতে হবে।

পরমার্থ নিকেতন

পরমার্থ নিকেতন: পরমার্থ নিকেতন হল ঋষিকেশের আরেকটি সুন্দর আশ্রম। জায়গাটি গঙ্গা আরতির জন্য পরিচিত। কোনও ধর্মীয় কাজে এলে বিনা পয়সায় থাকা যাবে। খাবারের জন্যও অর্থ দিতে হবে না এখানে।

রামনাশ্রম

রামনাশ্রম: দক্ষিণ ভারতেও বিনামূল্যে থেকে নৈসর্গিক সৌন্দর্য উপভোগের সুযোগ রয়েছে। তামিলনাড়ুতে বেড়াতে গেলে রামনাশ্রমে থাকা যেতে পারে। সেখানেও থাকা-খাওয়া সম্পূর্ণ বিনামূল্যে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #tourists, #Travel Spot

আরো দেখুন