দেশ বিভাগে ফিরে যান

বিহারকে ‘বিশেষ মর্যাদার প্যাকেজ’ দেওয়া সম্ভব নয় জানিয়ে দিল অর্থ মন্ত্রক, নীতীশ আবার পাল্টি খাবেন না তো?

July 22, 2024 | 2 min read

নীতীশ কুমার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতীয় রাজনীতিতে ‘পাল্টিবাজ’ হিসেবে নীতীশ কুমারের ‘সুখ্যাতি’ রয়েছে। এবারের লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর দেখা গেল বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি এবং ফের এনডিএ জোট ক্ষমতায় আসছে। জোট শরিক হিসেবে নীতীশ কুমারের দল জেডিইউ এবং চন্দ্রবাবু নায়ডুর দল টিডিপির উপর আস্থা রাখছেন মোদী-শাহ, তখনও রাজ্য বিজেপি’র প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জোট শরিক হিসাবে নীতীশ-নায়ডুর অতীত ইতিহাস যে বিজেপির কাছে মোটেও সুখের নয়, তা স্মরণ করিয়ে দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘‘নীতীশ এবং নায়ডু বরাবরই পাল্টিবাজ। তাঁদের উপরে নির্ভর করা কতটা ঠিক হবে তা নিয়ে ভাবা উচিত কেন্দ্রীয় নেতৃত্বের।’’

কেন্দ্রে নতুন সরকার গঠিত হওবয়ার মাত্র কয়েক মাস কাটতে না কাটতেই দিলীপ ঘোষের মন্তব্য সত্যি হতে চলেছে কিনা তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। কারণ, জেডিইউ-এর দাবি সত্ত্বেও বিহারকে বিশেষ রাজ্যের মর্যাদা দিচ্ছে না কেন্দ্র। কেন্দ্রীয় সরকার বিহার-সহ দেশের অন্য অনগ্রসর রাজ্যগুলিকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার পরিকল্পনা করেছে কি না, সেই প্রশ্ন তুলে অর্থ মন্ত্রকে চিঠি দিয়েছিলেন নীতীশ কুমারের দলের সাংসদ রামপ্রীত মণ্ডল। অর্থ মন্ত্রকের তরফে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধরি লিখিত জবাব দিয়ে জানিয়েছেন, বিহারকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া সম্ভব হচ্ছে না। এই সিদ্ধান্তের কারণও ব্যাখ্যা করেছেন মন্ত্রী। ঘটনাচক্রে, তৃতীয় এনডিএ সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ হওয়ার আগেই নির্মলা সীতারামনের মন্ত্রকের এই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে এসেছে। শাসক জোট এনডিএ-র শরিক জেডিইউ-এর দাবি পূরণ না হওয়ায় বিজেপি এবং নীতীশের দলকে কটাক্ষ করেছে লালুপ্রসাদ যাদবের দল আরজেডি।

প্রসঙ্গত, কোনও রাজ্য বিশেষ রাজ্যের তকমা পেলে বিভিন্ন প্রকল্পে অতিরিক্ত কেন্দ্রীয় বরাদ্দ মেলে। সংবিধানে কোনও রাজ্যকে এই বিশেষ তকমা দেওয়ার কোনও সংস্থান রাখা না হলেও অনগ্রসর এবং পশ্চাৎপদ রাজ্যগুলির উন্নতির স্বার্থে ১৯৬৯ সালে এই তকমা দেওয়ার প্রস্তাব করে পঞ্চম অর্থ কমিশন। এর আগে বিশেষ রাজ্যের তকমা পেয়েছে জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের মতো রাজ্যগুলি। তবে চতুর্দশ কমিশনে কোনও রাজ্যকে বিশেষ তকমা দেওয়ার সংস্থান রাখা হয়নি।

দীর্ঘ দিন ধরেই বিহারের ‘অনগ্রসরতা’র কথা তুলে ধরে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার দাবি জানিয়ে আসছে জেডিইউ। কয়েক দিন আগেই এই দাবিতে সরব হন নীতীশের দলের শীর্ষস্থানীয় নেতা সঞ্জয় ঝা। প্রসঙ্গত, লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার বাঁচাতে বিজেপির ভরসা মূলত দুই শরিক দলের উপর— নীতীশের জেডিইউ এবং চন্দ্রবাবু নায়ডুর টিডিপি। বিহারেও বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার চালাচ্ছেন মুখ্যমন্ত্রী নীতীশ। টিডিপির তরফেও অন্ধ্রপ্রদেশকে বিশেষ রাজ্যের তকমা দেওয়ার দাবি উঠেছে। রবিবার সর্বদল বৈঠকে ওড়িশার বিজেডি এবং অন্ধ্রের ওয়াইএসআর কংগ্রেসও বিশেষ রাজ্যের মর্যাদার দাবিতে সরব হয়েছে। বৈঠকে বিহারকে বিশেষ মর্যাদা দেওয়ার দাবি তোলে এলজেপি এবং আরজেডিও। এই পরিস্থিতিতে নীতীশ কুমার ফের পাল্টি মারেন কিনা সেটাই এখন দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #NDA, #Bihar, #Nitish Kumar, #JDU, #special status

আরো দেখুন