দেশ বিভাগে ফিরে যান

আজ শুরু সংসদের বাদল অধিবেশন – তৎপর হবে ঐক্যবদ্ধ বিরোধী INDIA জোট

July 22, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ সোমবার থেকে সংসদের বাদল অধিবেশন শুরু হচ্ছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট পেশ করবেন এবং ঐক্যবদ্ধ বিরোধীরা এনডিএ সরকারকে কোণঠাসা করতে প্রস্তুত এনইইটি পেপার ফাঁস মামলা এবং রেলওয়ে নিরাপত্তার বিষয়ে।

বাদল অধিবেশন সোমবার শুরু হয়ে চলবে ১২আগস্ট পর্যন্ত। এই অধিবেশনে সরকার ৯০ বছরের পুরানো বিমান আইন প্রতিস্থাপনের জন্য বিল সহ আরও ছয়টি বিল পেশ করবে বলে আশা করা হচ্ছে।

ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের নেতৃত্বে বিজেডি, যারা আগে NDA জোটে ছিল, তারা ঘোষণা করেছে যে বিরোধীর ভূমিকা পালন করবে এবং আক্রমনাত্মকভাবে সংসদে রাজ্যের স্বার্থের বিষয়গুলি উত্থাপন করবে।

বিরোধীরা সরকারী সেক্টরের ব্যাঙ্কগুলিতে তাদের অংশীদারিত্বকে ৫১ শতাংশের নীচে হ্রাস করার যে কোনও সরকারী পদক্ষেপকেও প্রতিহত করবে।

ফাইন্যান্স বিল ছাড়াও, সরকার দুর্যোগ ব্যবস্থাপনা (সংশোধন) বিল প্রবর্তন, বিবেচনা এবং পাসের জন্য তালিকাভুক্ত করেছে। বৃহস্পতিবার জারি করা লোকসভা বুলেটিনে বলা হয়েছে, প্রস্তাবিত আইনটির লক্ষ্য দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে কাজ করা বিভিন্ন সংস্থার ভূমিকায় আরও স্পষ্টতা এবং অভিন্নতা আনা।

কেদ্রীয় সরকার, ভারতীয় বায়ু বিদ্যায়ক, ২০২৪ বিল এনে সিভিল এভিয়েশন সেক্টরে ব্যবসা করার সুবিধার জন্য ১৯৩৪ সালের বিমান আইনকে প্রতিস্থাপন করতে চায়।

অধিবেশন চলাকালীন প্রবর্তন ও পাসের জন্য তালিকাভুক্ত অন্যান্য বিলগুলি হল স্বাধীনতা-পূর্ব যুগের আইন প্রতিস্থাপনের জন্য বয়লার বিল, কফি (উন্নয়ন ও উন্নয়ন) বিল এবং রাবার (প্রচার ও উন্নয়ন) বিল।

লোকসভার স্পিকার ওম বিড়লাও একটি Business Advisory Committee (BAC) গঠন করেছেন, যা সংসদীয় এজেন্ডা নির্ধারণ করে।
স্পিকারের সভাপতিত্বে কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্যায় (তৃণমূল), পি পি চৌধুরী (বিজেপি), লাভু শ্রী কৃষ্ণ দেবরায়ালু (টিডিপি), নিশিকান্ত দুবে (বিজেপি), গৌরব গগৈ (কংগ্রেস), সঞ্জয় জয়সওয়াল (বিজেপি), দিলেশ্বর কামাইত (জেডি- ইউ), ভর্তৃহরি মাহতাব (বিজেপি), দয়ানিধি মারান (ডিএমকে), বৈজয়ন্ত পান্ডা (বিজেপি), অরবিন্দ সাওয়ান্ত (শিবসেনা-ইউবিটি), কোডিকুনিল সুরেশ (কংগ্রেস), অনুরাগ ঠাকুর (বিজেপি) এবং লালজি ভার্মা (এসপি) সদস্য হিসেবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #Monsoon Session, #INDIA alliance

আরো দেখুন