রাজ্য বিভাগে ফিরে যান

শ্রাবণের প্রথম সোমবার তারকেশ্বরে ঢল নামল ভক্তদের

July 23, 2024 | < 1 min read

—ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শ্রাবণ মাসের প্রথম সোমবারে তারকেশ্বরে উপচে পড়ল ভক্তদের ভিড়। রবিবার থেকে শুরু হয়েছে ভক্ত সমাগম। সোমবার মন্দিরে জল ঢালার লাইন এক কিলোমিটার ছাড়িয়ে গিয়েছিল। শ্রাবণী মেলা শুরু হয়েছে ১৭ জুলাই থেকে। তিথি অনুযায়ী, তারকেশ্বরের শ্রাবণী মেলা শুরু হয় গুরু পূর্ণিমায়, যা রাখি পূর্ণিমা পর্যন্ত চলে।

বৈদ্যবাটি থেকে তারকেশ্বর পর্যন্ত রাস্তায় রবিবার এবং সোমবার তীর্থযাত্রীদের যাতায়াতের জন্য নো এন্ট্রি করে দেওয়া হয়। চার-চাকার যান চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ করে দেওয়া হয়। বহু স্বেচ্ছাসেবী সংস্থা পুণ্যার্থীদের বিনামূল্যে জল, খাবার ও চিকিৎসা পরিষেবা দেয়। বৈদ্যবাটি নিমাই তীর্থ ঘাট থেকে তারকেশ্বর পর্যন্ত ছোট-বড় বহু অস্থায়ী দোকান তৈরি হয়েছে মেলা উপলক্ষ্যে।

মেলা চলাকালীন পুণ্যার্থীরা মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারেন না। মহাদেবের মাথায় চোঙার মাধ্যমে গঙ্গা জল ঢালতে হয়। পুণ্যার্থীরা প্রশাসনের ব্যবস্থায় খুশি। মেলা উপলক্ষ্যে অতিরিক্ত পুলিশের ব্যবস্থা করা হয়েছে। মহিলা ও সাদা পোশাকের পুলিশেরা ছিলেন। দুধপুকুরে স্পিডবোর্ড নিয়ে বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা তৈরি ছিলেন। স্বাস্থ্যদপ্তর একাধিক শিবির করেছে।

এবার শ্রাবণী মেলাকে ‘নির্মল মেলা’ করতে তৎপর প্রশাসন। প্রশাসন সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহারে জোর দিয়েছিল। নিষিদ্ধ প্লাস্টিক বন্ধে তৎপর ছিল প্রশাসন। তারকেশ্বর পুরসভার স্যানিটারি ইনসপেক্টর মোহনকিশোর চট্টোপাধ্যায় জানান, নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার করলে ব্যবসায়ীদের জরিমানা করা হচ্ছে। ২৬ জনকে জরিমানা করা হয়। খালে আবর্জনা না-ফেলার জন্য সবাইকে সতর্ক করা হয়েছে। নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার না-করার জন্য সকলের কাছে অনুরোধ করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#tarakeswar, #Tarakeswar Sawan 2024

আরো দেখুন