রাজ্য বিভাগে ফিরে যান

পরিবেশ রক্ষায় সাত লক্ষ বৃক্ষরোপণ করে নজির ‘গাছ মাস্টার’ ইংরেজি শিক্ষক অরূপ চৌধুরীর

July 23, 2024 | < 1 min read

ইংরেজি শিক্ষক অরূপ চৌধুরী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পরিবেশ রক্ষার জন্য সাত লক্ষ বৃক্ষরোপণ করে নজির গড়লেন কালনার জাতীয় ও শিক্ষারত্ন পুরস্কার প্রাপ্ত শিক্ষক অরূপ চৌধুরী। তিনি নাদনঘাট থানার রামপুরিয়া উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক। পঞ্চাশটির বেশি খণ্ডবন গড়ে তুলেছেন তিনি। তিনি পরিচিত গাছ মাস্টার নামে।

পরিবেশ সচেতনতার কথা জানাতে রাজ্যের এবং ভিন রাজ্যের বিভিন্ন সেমিনারে বক্তব্য রাখেন তিনি। সবুজ রক্ষার শিক্ষাও দিয়ে চলেছেন তিনি। পঁচিশ বছর আগে তিনি উপলব্ধি করেছেন গাছ মানুষের সবচেয়ে বড় বন্ধু। বন্ধুবান্ধব থেকে আত্মীয় পরিজনদের বাড়ির অনুষ্ঠানে উপহার হিসেবে গাছ দিতেন তিনি। নিজ উদ্যোগে গাছ কিনে রাস্তার ধারে বা ব্যক্তিগত ফাঁকা জায়গায় অনুমতি নিয়ে রোপণ করে গিয়েছেন। ১৯৯৬ সালে স্কুলে গড়ে তোলেন গ্রিন স্কুল মুভমেন্ট। বৃক্ষশিশু পরস্কার, স্মৃতি বৃক্ষ রোপণ চালু করেন। ২০১১ সালে তিনি রাজ্য সরকারের শিক্ষারত্ন ও ২০১৬ জাতীয় শিক্ষক হিসাবে রাষ্ট্রপতি পুরস্কার পান।

ইতিমধ্যেই মেমারি মণ্ডলগ্রাম, বামুনিয়া, কুঞ্জনগর, পামরা, বড়শুল, নওপাড়া, বেন্দুয়া ইত্যাদি-সহ বিভিন্ন স্কুলে প্রায় পঞ্চাশটি গ্রামে খণ্ডবন গড়ে তুলেছেন তিনি। কলকাতা বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী, দিল্লির রাজভবনে তিনি অতিথি হিসাবে ডাক পেয়েছেন। পুর্ব বর্ধমান জেলা প্রকৃতি ও প্রাণিপ্রেমী সংঘের সভাপতি তিনি। রাজ্য সহ ভিন রাজ্যের পাঁচশোর বেশি পরিবেশ প্রেমীদের নিয়ে গড়েছেন গাছ গ্রুপ।

TwitterFacebookWhatsAppEmailShare

#environment, #Arup Chowdhury, #Tree Plantation

আরো দেখুন