রাজ্য বিভাগে ফিরে যান

কালনার ধাত্রীগ্রামের তাঁতশিল্পীদের থেকে সাড়ে ১৯লক্ষ টাকার শাড়ি কিনল তন্তুজ

July 23, 2024 | < 1 min read

ছবি সৌজন্যে: বর্তমান

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: শনিবার কালনার ধাত্রীগ্রাম তাঁত কাপড়ের হাটে তাঁতশিল্পীদের কাছ থেকে শাড়ি কিনল তন্তুজ। প্রায় ৭৩জন তাঁতশিল্পীর থেকে ২৪৫৬টি শাড়ি কেনে তন্তুজ। সব মিলিয়ে দাম পড়ে সাড়ে ১৯লক্ষ টাকা। তন্তুজের স্পেশাল অফিসার তথা মন্ত্রী স্বপন দেবনাথ, চিফ মার্কেটিং অফিসার সৃঞ্জনী মুখোপাধ্যায়, জুনিয়র মার্কেটিং অফিসার অরূপ অধিকারী প্রমুখেরা হাজির ছিলেন। গত কয়েক বছর যাবৎ লাভের মুখ দেখছে তন্তুজ। ভাল ডিজাইন-গুণমানের শাড়ি বিক্রি বৃদ্ধির অন্যতম কারণ।

দুর্গাপুজোর তিন মাসও বাকি নেই, তাই বাজার ধরতে আসরে নামল তন্তুজ। হস্তচালিত তাঁতের বদলে এসেছে আধুনিক যন্ত্রচালিত তাঁত। তাঁতশিল্পীদের ক্লাস্টারের মাধ্যমে প্রশিক্ষণ, সুতোর ব্যাঙ্ক, তাঁতঘর সহ তাঁত ও তাঁতের সরঞ্জাম বিলি করে সরকার। কালনা মহকুমার ধাত্রীগ্রাম ও শ্রীরামপুরে সরকারি উদ্যোগে তাঁতের হাট গড়ে উঠেছে। কয়েক বছর ধরে সরাসরি তাঁতশিল্পীদের থেকে শাড়ি কেনে তন্তুজ। তাঁত অধ্যুষিত নানা এলাকায় ক্যাম্প করে শাড়ি কেনা হয়। সরাসরি শাড়ি বিক্রি করে উপকৃত হন তাঁতশিল্পীরাও।

তাঁতশিল্পীদের কথা ভেবে সরাসরি শাড়ি কিনছে তন্তুজ। কেনার সময় গুণগত মান যাচাই হয়। মানের সঙ্গে কোনও আপস করা হয় না। ভাল শাড়ি দিন, ভাল দাম হবে এই নীতি নিয়েছে সরকার। শাড়ির সুতো, সঠিক মাপ দেখে ডিজাইন পছন্দ হলে মার্কেটিং অফিসারদের যাচাইয়ের পর শাড়ি কেনা হচ্ছে।

ধাত্রীগ্রাম তাঁত কাপড়ের হাট এলাকায় একটি ওয়ারহাউস হওয়া হচ্ছে। কাজ একেবারে প্রায় শেষ পর্যায়ে। এছাড়াও সাড়ে তিন হাজার তাঁতশিল্পীর জন্য মেগা ক্লাস্টার তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে। ভেষজ রঙের গাছের বৃক্ষ উদ্যান গড়ে তোলা হবে। আগামী দিনে রাজ্যের অন্যান্য জায়গার তাঁতশিল্পীদের কাছ থেকেও তন্তুজ সরাসরি শাড়ি কিনবে। পুজোয় রাজ্যের ৭৪টি তন্তুজ শোরুমে বাংলার তাঁতশিল্পীদের তৈরি শাড়ির কালেকশন পাওয়া যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Dhatrigram, #Tantuja, #Kalna, #Taant, #West Bengal, #Sarees

আরো দেখুন