খেলা বিভাগে ফিরে যান

আজ অলিম্পিকে মাঠে নামছে কোপা জয়ী আর্জেন্টিনা ও ইউরো জয়ী স্পেন

July 24, 2024 | 2 min read

২০২৪ সালের প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনা দলে থাকবেন জুলিয়ান আলভারেজ। (ছবি: এপি)

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আনুষ্ঠানিক উদ্বোধনের দুই দিন আগে আজ বুধবার শুরু হচ্ছে প্যারিস অলিম্পিকে ফুটবলের লড়াই। এবারের আসরে ৩২টি খেলার মোট ৩২৯টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। এর মধ্যে ফুটবলে আছে ছেলে ও মেয়েদের ইভেন্ট। ১২ দল নিয়ে মেয়েদের খেলা শুরু হবে আগামীকাল বৃহস্পতিবার। দল বেশি বলে ছেলেদের খেলা শুরু হচ্ছে আজই।

প্রথম দিনই মাঠে নামছে অলিম্পিকে দুইবারের সোনাজয়ী এবং সদ্য কোপা জয়ী আর্জেন্টিনা, প্রতিপক্ষ আফ্রিকান দেশ মরক্কো। দিনের অন্য ম্যাচে ইউরো কাপ জয়ী স্পেন খেলতে নামবে উজবেকিস্তানের বিপক্ষে।

অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছে ১৬টি দল। চারটি করে দল রেখে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপের শীর্ষস্থানীয় দুই দল যাবে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে সেমিফাইনাল এবং ফাইনাল। ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচও থাকছে। আর্জেন্টিনার গ্রুপে রয়েছে মরক্কো, ইরাক এবং ইউক্রেন। স্পেনের গ্রুপে রয়েছে উজ়‌বেকিস্তান, মিশর এবং ডমিনিকান প্রজাতন্ত্র। ফ্রান্সের গ্রুপে রয়েছে আমেরিকা, গিনি এবং নিউ জিল্যান্ড। অপর গ্রুপটিতে রয়েছে জাপান, প্যারাগুয়ে, মালি এবং ইজরায়েল।

তবে ইউরো বা কোপা আমেরিকার দলের প্রায় কোনও খেলোয়াড়ই থাকছেন না অলিম্পিক্সের দলে। স্পেনের হয়ে ইউরো কাপে মাত্র দু’টি ম্যাচে ২৫ মিনিট খেলেছেন অ্যালেক্স বায়েনা। তিনি অলিম্পিক্সে খেলছেন। সঙ্গে থাকছেন ফারমিন লোপেস। তিনি ইউরোয় একটি ম্যাচে ২৮ মিনিট খেলেছেন।

আর্জেন্টিনা দলে ২০২২ কাতার বিশ্বকাপ জয়ী দলের চার জন খেলোয়াড় রয়েছেন। এঁরা হলেন জুলিয়ান আলভারেস, নিকোলাস ওটামেন্ডি, জেরোনিমো রুলি এবং থিয়াগো আলমাদা। অলিম্পিক্সে সোনা জিতলে নজির গড়তে পারেন তাঁরা। প্রথম বারের মতো বিশ্বকাপ এবং অলিম্পিক্সে সোনার পদক জিতবেন। পাশাপাশি, পর পর দু’টি কোপা আমেরিকা এবং বিশ্বকাপ জয়ের পর অলিম্পিক্সে সোনা জিতলে আর্জেন্টিনার জন্য এটিই সোনালি প্রজন্ম হিসাবে চিহ্নিত হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Paris Olympics 2024, #Argentina vs Morocco, #Uzbekistan vs Spain, #Foot Ball, #Argentina

আরো দেখুন