দেশ বিভাগে ফিরে যান

না-খুশ কৃষকেরা, আম জনতা কী বলছে বাজেট নিয়ে? দেখুন ভিডিও

July 24, 2024 | < 1 min read

ছবি সৌজন্যে: আনন্দবাজার পত্রিকা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মঙ্গলবার সংসদে পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। একাধিক পরিকল্পনার কথা বাজেটে তুলে ধরা হয়েছে। কৃষিতে বিশেষ নজর দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে কেন্দ্রের তরফে, আরও কিষান ক্রেডিট কার্ড দেওয়ার ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। কিন্তু বাজেটকে কীভাবে দেখছেন সাধারণ মানুষ থেকে শুরু করে অন্নদাতারা? কতটা খুশি তাঁরা?

কৃষকেরা এই বাজেটে খুশি নন। তাঁদের সাফ কথা, আগেও কৃষকদের নিয়ে অনেক কথা বলেছে কেন্দ্র। তার বাস্তবায়ন হয়নি আজও। কিষান ক্রেডিট কার্ড প্রসঙ্গে চাষিদের বক্তব্য, সব ভাঁওতা, ক্রেডিট কার্ড করে কৃষকদের কোনও লাভ হয় না। তারা কার্ড করে এখনও কোনও সুযোগ সুবিধে পাননি। তবে রাজ্যের সরকার চাষিদের জন্য যা পরিকল্পনা করেছে, যেভাবে সাহায্যের হাত বাড়িয়েছে তাতেই তারা সংসার চালাচ্ছেন।

মুদিখানা দোকানদাররা জানাচ্ছেন, আম জনতার জন্য ভাবা উচিত ছিল। আগামীতে ভয়ানক দিন আসছে। সাধারণ মানুষ খুশি নন এই বাজেটে। তারা জানাচ্ছেন, সরকার আজ সাধারণ মানুষের জন্য কিছু ভাবেনি, কেবল শরিকদের কথা ভেবেছে। বাজেট নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। তৃণমল কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়েছে মোদী সরকার গদি বাজাতে বাজেট পেশ করেছে। বাংলার মানুষ আজ বঞ্চিতই থেকে গেল বাজেটে। এই বাজেট মানুষের বাজেট নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Budget Of India, #Budget, #farmers, #Common man, #central budget, #budget 24, #Budget 2024

আরো দেখুন