রাজ্য বিভাগে ফিরে যান

পুলিশের বিরুদ্ধে এবার অভিযোগ জানাতে আম জনতার জন্য কমিটি গঠন রাজ্যের

July 25, 2024 | < 1 min read

সরকারি প্রকল্পের বাস্তবায়নে নজরদারি চালাতে কী পদক্ষেপ নবান্নর?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: এবার থেকে পুলিশের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন আম জনতা। একটি নতুন কমিটি তৈরি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্টেট পুলিশ কমপ্লেনটস অথরিটি নামে ওই কমিটির শীর্ষে রয়েছেন প্রাক্তন বিচারপতি অসীম রায়, রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল ও স্বরাষ্ট্র সচিব নন্দিনী চক্রবর্তী। নবান্নের তরফে জানানো হয়েছে, কমিটির কাছে সাধারণ মানুষ পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারবেন বলে জানা গেছে।

পুলিশের বিরুদ্ধে সাধারণ মানুষের অভিযোগের শেষ নেই। টাকার বিনিময়ে ভারী গাড়িকে দিনের বেলা শহরে ঢুকতে দেওয়ার অনুমতি দেওয়া থেকে লকআপে মারধর বা ধৃতের মৃত্যু, নানান অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। কলকাতা থেকে জেলা, ট্রাফিক পুলিশ থেকে থানার পুলিশের একাংশের বিরুদ্ধে উৎকোচ নেওয়ার অভিযোগ দীর্ঘদিনের। সম্প্রতি নবান্নের বৈঠক থেকে মুখ্যমন্ত্রী বলেছিলেন, পুলিশও চাঁদা নিতে পারবে না। গরিব হকারদের থেকে নেতা ও পুলিশকে চাঁদা তোলা বন্ধ করতে হবে।

বহু ক্ষেত্রে পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ সামনে আসে, অভিযোগকারীকে হেনস্তা করার অভিযোগ ওঠে, ছোট ঘটনায় পুলিশের অতি সক্রিয়তাও দেখা যায় বলেও অভিযোগ ওঠে। কলকাতা থেকে জেলা, একাধিক থানার পুলিশ কর্মীদের একাংশের বিরুদ্ধে মানুষের সঙ্গে খারাপ ব্যবহার করার অভিযোগ এসেছে মুখ্যমন্ত্রীর কাছে। তারপরেই কমিটি গড়ে দিলেন খোদ মুখ্যমন্ত্রী। মানুষ যেন পুলিশি হয়রানির শিকার না হন, এটাই কমিটি গড়ার উদ্দেশ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Police, #complain, #committee, #Common man, #Mamata Banerjee, #police

আরো দেখুন