রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যভাগের ইঙ্গিত সুকান্ত-অনন্তর গলায়, ‘বাস্তবে সম্ভব নয়’ বললেন বিজেপিরই ‘বিক্ষুব্ধ’ বিধায়ক বিষ্ণুপ্রসাদ

July 25, 2024 | 2 min read

বিষ্ণুপ্রসাদ শর্মা। —ফাইল চিত্র।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফের প্রকাশ্যে বিজেপির কোন্দল, সুকান্তকে আক্রমণ বিষ্ণুপ্রসাদ শর্মার। ‘পারলে রাজ্য ভাগ করুন, মানুষকে বিভ্রান্ত করবেন না’, সুকান্তকে বললেন বিজেপি বিধায়ক। উত্তরবঙ্গ সংক্রান্ত প্রস্তাব দিয়ে দলের অন্দরেই সমালোচনার মুখে পড়লেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। দলের রাজ্য সভাপতির প্রস্তাবকে ‘অবাস্তব’ এবং ‘বাস্তবে সম্ভব নয়’ বলে অভিহিত করলেন কার্শিয়াঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে রাজ্য ভাগ না করেই উত্তরবঙ্গের আট জেলাকে উত্তর-পূর্বের সঙ্গে যুক্ত করার প্রস্তাব দেন সুকান্ত। বৃহস্পতিবার তার পাল্টা বিষ্ণু বলেন, “২০২৬ সালের বিধানসভা ভোটের আগে উত্তরবঙ্গের মানুষকে বিভ্রান্ত করছেন সুকান্ত।” বুধবার সুকান্ত জানিয়েছিলেন, উত্তরবঙ্গের উন্নয়নের স্বার্থেই তিনি সেখানকার আট জেলাকে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির সঙ্গে যুক্ত করার প্রস্তাব দেন। বৃহস্পতিবার সুকান্তের প্রস্তাবকে কটাক্ষ করে বিষ্ণু বলেন, “এটা একটা অবাস্তব ধারণা। এটা কোনও দিনই হবে না।” কেন হবে না, তার ব্যাখ্যাও দিয়েছেন বিষ্ণু। তাঁর কথায়, উত্তর-পূর্বাঞ্চলীয় পরিষদ (নর্থ ইস্টার্ন কাউন্সিল বা এনইসি)-এর অংশগ্রহণের ক্ষেত্রে সিকিমের বিশেষ আইন আছে। কিন্তু পশ্চিমবঙ্গের ক্ষেত্রে তা নেই।”

অন্যদিকে সংসদেই গ্রেটার কোচবিহারের দাবিতে সরব হলেন বিজেপির রাজ্যসভার সাংসদ অনন্ত মহারাজ। সেই সঙ্গে বার্তাও দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। যা স্বাভাবিক ভাবেই অস্বস্তিতে ফেলেছে পদ্মশিবিরকে! দীর্ঘ দিন ধরেই কোচবিহারকে কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবিতে সরব গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের নেতা অনন্ত। সংগঠন সূত্রে খবর, তাদের পৃথক রাজ্যের দাবি মেনে নেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়ে অনন্তকে রাজ্যসভা পাঠিয়েছে বিজেপি। পরিবর্তে বিজেপির নজরে ছিল রাজবংশী ভোট। কিন্তু ভোট ঘোষণার পরে বিজেপি নেতৃত্বের বিরুদ্ধে প্রকাশ্যেই ক্ষোভ উগরে দিয়েছিলেন অনন্ত। দাবি করেছিলেন, শাহ তাঁকে ফোনে জানিয়ে দিয়েছেন যে, কোচবিহার কেন্দ্রশাসিত অঞ্চল হচ্ছে না। অনন্তের ক্ষোভের প্রভাব লোকসভা ভোটে কোচবিহার পড়েছে বলে অনেকের মত। শাহের প্রাক্তন ডেপুটি, অর্থাৎ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রাক্তন প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক কোচবিহারে তৃণমূল প্রার্থী জগদীশচন্দ্র বসুনিয়ার কাছে হেরে গিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #BJP MLA, #Ananta Maharaj, #Sukanta Majumdar, #bishnu prasad sharma, #West Bengal

আরো দেখুন