উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

তুলাইপাঞ্জি চাষের এলাকা বাড়ানোর উদ্যোগ কৃষিদপ্তরের

July 26, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্বাদ ও সুগন্ধে বিখ্যাত উত্তর দিনাজপুর জেলার তুলাইপাঞ্জি চাল। তুলাইপাঞ্জি মূলত উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ অঞ্চলে বেশি চাষ করা হয়। তবে রায়গঞ্জ ছাড়াও হেমতাবাদ, ইটাহার, কালিয়াগঞ্জের পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলার কুশুমন্ডি এলাকায় এই চাষ হয়। উল্লেখ্য, ২০১২ সালে পশ্চিমবঙ্গ সরকার এই চালকে লন্ডন অলিম্পিকসের ফুড ফেস্টিভ্যালে পাঠিয়েছিল। ২০১৭ সালের জুন মাসে ভারত সরকার তুলাইপাঞ্জি চালকে পশ্চিমবঙ্গের বলে স্বীকৃতি দিয়েছে।

এবার স্বাদ ও সুগন্ধ বজায় রেখে জিআই ট্যাগ পাওয়া তুলাইপাঞ্জি ধান চাষের এলাকা বৃদ্ধি করতে উদ্যোগী হল কৃষিদপ্তর। কালিয়াগঞ্জ ও হেমতাবাদ ব্লকে প্রায় আড়াই হাজার হেক্টর জমিতে তুলাইপাঞ্জি ধান চাষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ইতিমধ্যে কালিয়াগঞ্জ ও হেমতাবাদ ব্লকের কৃষকদের তুলাইপাঞ্জি ধানের বীজ বিলি করেছে কৃষিদপ্তর। ব্যক্তিগত উদ্যোগেও তুলাইপাঞ্জি চাষ করছেন কৃষকরা। গত বছরের তুলনায় দুই ব্লকে এই ধান চাষের এলাকা বেড়েছে বলে দাবি কৃষি দপ্তরের।

কালিয়াগঞ্জ ব্লক সহ কৃষি অধিকর্তা মৌমিতা ঘোষ বলেন, স্বাদ ও সুগন্ধের জন্য আমাদের তুলাইপাঞ্জি চালের সুনাম দেশ-বিদেশে। আমরা তুলাইপাঞ্জি ধান চাষের এলাকা বৃদ্ধি করতে উদ্যোগ নিয়েছি। কৃষকদের মধ্যেও তুলাইপাঞ্জি ধান চাষে আগ্রহ রয়েছে। এবছর ৪০৫ হেক্টর জমিতে তুলাইপাঞ্জি ধান চাষের জন্য কৃষকদের বীজ ও প্রয়োজনীয় সামগ্রী দেওয়া হয়েছে। আমরা কালিয়াগঞ্জ ব্লকে ২২০০ হেক্টর জমিতে এই ধান চাষের উদ্যোগ নিয়েছি। হেমতাবাদ, কালিয়াগঞ্জ, রায়গঞ্জে মূলত তুলাইপাঞ্জি ধানের চাষ হয়। এবারও হেমতাবাদের গুঠিন এলাকার চাষি ইউসুফ আলি তিনবিঘা জমিতে তুলাইপাঞ্জি চাষ করছেন। বীজতলা তৈরি হয়েছে। কিছুদিন পরেই জমিতে ধানের চারা রোপণ করবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Agriculture Department, #Tulaipanji Rice

আরো দেখুন