দেশ বিভাগে ফিরে যান

বাংলাকে চড়ান্ত অপমান! নীতি আয়োগের বৈঠক বয়কট করে বেরিয়ে এলেন ক্ষুব্ধ মমতা

July 27, 2024 | 2 min read

বাংলাকে চড়ান্ত অপমান! নীতি আয়োগের বৈঠক বয়কট করে বেরিয়ে এলেন ক্ষুব্ধ মমতা। ফাইল ছবি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নীতি আয়োগের বৈঠক বয়কট করে বেরিয়ে এলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলাকে বঞ্চনার প্রসঙ্গে কথা শুরু করতেই থামিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। বন্ধ করে দেওয়া হয় মাইক। বৈঠক থেকে বেরিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “আমি বলা শুরু করতেই থামিয়ে দেওয়া হয়েছে। মাইক বন্ধ করে দেওয়া হয়েছে। এটা খুব অপমানজনক। আর কোনওদিন বৈঠকে যাব না।”

বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সাত জন মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় বাজেটে বঞ্চনার অভিযোগ তুলে বৈঠক বয়কট করলেও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শনিবার সকালে রাইসিনা হাজির হয়েছিলেন। কিন্তু কিছুক্ষণের মধ্যেই বৈঠক ছেড়ে বেরিয়ে আসতে বাধ্য হন তিনি।

এই ঘটনাকে সরাসরি ‘অপমান’ বলে চিহ্নিত করেছেন মমতা। তিনি বলেন, ‘‘বিরোধীদের মধ্যে এক মাত্র আমিই বৈঠকে হাজির ছিলাম। কিন্তু বলতে দেওয়া হল না। আমি আরও কিছু বলতে চেয়েছিলাম। কিন্তু তার আগেই মাইক বন্ধ করে অপমান করা হল।’’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, “চন্দ্রবাবু নাইডুকে কথা বলার জন্য কুড়ি মিনিট সময় দেওয়া হয়েছিল, আসাম, গোয়া, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীরা দশ থেকে বারো মিনিট কথা বলেছেন। মাত্র পাঁচ মিনিট পর আমাকে থামানো হলো। এটা অন্যায্য। আমি এখানে এসেছি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোকে শক্তিশালী করতে। রাজ্যের অনেক আশা-আকাঙ্খা থাকে। সেইসব শেয়ার করতে আমি এখানে এসেছি। রাজ্য শক্তিশালী হলে, দেশও শক্তিশালী হবে।”

বাংলা সহ দেশের অনেক রাজ্য এই বাজেটে বঞ্চিত হয়েছে বলে অভিযোগ করেন তিনি। গত তিন বছর ধরে MNREGA প্রকল্পের টাকা বাংলা পাচ্ছেনা বলেও শোচ্চার হন মমতা। তিনি বলেন, “নীতি আয়োগের কোন আর্থিক ক্ষমতা নেই, এটি কীভাবে কাজ করবে? নীতি আয়োগকে আর্থিক ক্ষমতা দিন, নয়তো পরিকল্পনা কমিশনকে ফিরিয়ে আনুন।”

TwitterFacebookWhatsAppEmailShare

আরো দেখুন