খেলা বিভাগে ফিরে যান

গম্ভীর-সূর্য জুটি শ্রীলঙ্কাকে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৪৩ রানে হারাল

July 27, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শ্রীলঙ্কাকে ২১৪ রানের লক্ষ্য দিয়েছিল ভারত। শ্রীলঙ্কা ১৭০ রানে অলআউট হয়ে যায়। সিরিজের প্রথম ম্যাচটি ৪৩ রানে জিতে গেল টিম ইন্ডিয়া।

টসে জিতে শ্রীলঙ্কা অধিনায়ক চারিথ আসালঙ্কা প্রথমে ব্যাটিং করতে পাঠান ভারতীয় দলকে। সদ্য টি ২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন ভারতীয় দলের ব্যাটারদের মধ্যে প্রথম চারজন রান পান এই ম্যাচে, বাকি তিন ব্যাটার রান পাননি। হার্দিক পান্ডিয়া আউট হন ৯ রানে। ওদিকে রিয়ান পরাগ (৭), রিঙ্কু সিং (১) ব্যর্থ হয়েছেন। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে মাথিসা পাঠিরানা একাই চার উইকেট নিয়েছিলেন।

ওপেনারের মধ্যে ৭৪ রানের জুটি হয়। পরের ওভারের প্রথম বলেই আউট হন অপের অপেনার যশস্বী। তিনি করেন ২১ বলে ৪০ রান। দুই ওপেনার আউট হওয়ার পরে দলের রানকে টেনে নিয়ে যান টি-টোয়েন্টির নতুন অধিনায়ক সূর্যকুমার ও ঋষভ পন্থ। তাঁরাও আক্রমণাত্মক শট খেলছিলেন। শ্রীলঙ্কার স্পিনারেরাও তাঁদের আটকাতে পারেননি। অধিনায়ক হিসাবে নিজের প্রথম ম্যাচেই অর্ধশতরান করেন সূর্য। ২৬ বলে ৫৮ রান করে আউট হন তিনি।
সূর্য আউট হওয়ার পরে দ্রুত উইকেট পড়তে শুরু করে ভারতের। পন্থ এক দিকে টিকে থাকলেও কোনও সঙ্গী পাননি তিনি। হার্দিক পাণ্ড্য (৯), রিয়ান পরাগ (৭) ও রিঙ্কু সিংহ (১) রান করতে পারেননি। পন্থ ৩৩ বলে ৪৯ রান করেন। নীচের সারির ব্যাটারদের ব্যর্থতায় যত রান হওয়া উচিক ছিল, তত রান করতে পারেনি ভারত। ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২১৩ রান করে তারা।

১৪ রান তাড়া করতে নেমে শুরুটা ভাল করে শ্রীলঙ্কাও। দুই ওপেনার পাথুম নিসঙ্ক ও কুশল মেন্ডিস বড় শট খেলছিলেন। শিশির পড়ায় বল ধরতে সমস্যা হচ্ছিল ভারতীয় বোলারদের। সেই সুবিধা কাজে লাগান দুই ব্যাটার। প্রতি ওভারে গড়ে ১০ রান করে হচ্ছিল। শ্রীলঙ্কার দুই ওপেনারের মধ্যে ৮৪ রানের জুটি হয়। সেই জুটি ভাঙেন আরশদীপ সিংহ। মেন্ডিসকে ৪৫ রানে ফেরান তিনি।

তার পরেও রান তোলার গতি কমায়নি শ্রীলঙ্কা। একটা সময় দেখে মনে হচ্ছিল জিতে যাবে তারা। কোনও বোলারই উইকেট তুলতে পারছিলেন না। শেষ পর্যন্ত অক্ষরের বলে আউট হন নিসঙ্ক। ৪৮ বলে ৭৯ রান করেন তিনি। দুই ওপেনার আউট হওয়ার পরে চাপে পড়ে শ্রীলঙ্কা। নতুন ব্যাটারেরা থিতু হওয়ার সুযোগ পাননি। সুযোগ বুঝে চাপ বাড়ান সূর্য। অক্ষর ও রবি বিষ্ণোইকে টানা বল করান তিনি। সেই পরিকল্পনা কাজে লাগে।

পাথুম নিশাঙ্কা একাই করেন ৪৮ বলে ৮৯। তবে কুশাল মেন্ডিস (৪৫) ছাড়া তাঁকে যোগ্য সঙ্গত আর কেউই দিতে পারেননি। এই দুজনে আউট হয়ে যাওয়ার পর কার্যত ঝড় বয়ে যায় লঙ্কান ব্যাটিংয়ের ওপর। এই দুজনের পর ব্যাটারদের মধ্যে ‘সর্বোচ্চ রান’ ছিল মাত্র ২০! শেষে ৪ বল বাকি থাকতেই ১৭০ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India vs Sri Lanka, #India, #Sri Lanka

আরো দেখুন