দেশ বিভাগে ফিরে যান

বাজেটকে হাতিয়ার বানিয়ে সাইবার প্রতারণার নতুন ফাঁদ! কীভাবে থাকবেন সতর্ক?

July 27, 2024 | < 1 min read

বাজেটকে হাতিয়ার করে প্রতারণা শুরু করেছে সাইবার প্রতারকরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সংসদে বাজেট পেশ হয়েছে, সেই আবহে নয়া ফাঁদ পাতল প্রতারকেরা! বাজেটকে হাতিয়ার করে প্রতারণা শুরু করেছে সাইবার প্রতারকরা। আয়কর সংক্রান্ত বিষয়ে মেসেজ পাঠাতে শুরু করেছে প্রতারকরা। পুলিশের কাছে অভিযোগও আসতে আরম্ভ করেছে।

অপরিচিত কোনও নম্বর থেকে মেসেজ বা ই-মেল আসছে। মেসেজে লেখা থাকছে, ‘নতুন কর কাঠামোতে আয়করের স্ল্যাব অনুযায়ী আপনাকে নির্ধারিত টাকা কর হিসেবে দিতে হবে। তবে ছাড়ও পাওয়া যাবে বিশেষ উপায়ে। নির্ধারিত করের প্রায় ৩০ শতাংশ পর্যন্ত ছাড় মিলবে। উপায় জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে।’ মেসেজ বা ই-মেল-র নীচেই থাকছে একটি লিঙ্ক। পুলিশ ও সাইবার বিশেষজ্ঞদের কথায়, এমন ধরনের মেসেজ সম্পূর্ণ ভুয়ো। অর্থ হাতানোর জন্যে এমন মেসেজ পাঠানো হচ্ছে।

কলকাতার একাধিক মানুষ ইতিমধ্যেই এমন ধরনের মেসেজ পেয়েছেন বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত কেউ ফাঁদে পড়েননি। মৌখিকভাবে একাধিক অভিযোগ এসেছে পুলিশের কাছে। তবে এখনও পর্যন্ত ফাঁদে পড়ে টাকা খুইয়েছেন এমন কোনও অভিযোগ জমা পড়েনি। মেসেজগুলি চেয়ে পাঠিয়েছে লালবাজার। কোথা থেকে এ ধরনের মেসেজ আসছে সে’বিষয়ে খোঁজখবরও শুরু হয়েছে।

সমাজ মাধ্যমে এখন আয়কর নিয়ে আম জনতার কৌতূহলের শেষ নেই। নয়া কর কাঠামো ঘোষণা করেছে কেন্দ্র। আয়ের নিরিখে বিভিন্ন রকম স্ল্যাবের জন্য আলাদা আলাদা আয়কর নির্ধারণ করা হয়েছে। কে কোন স্ল্যাবে পড়ছেন এবং কত টাকা আয়কর দিতে হবে, তা জানতে অনলাইনে সার্চ করছেন অনেকেই। এই পরিস্থিতিকেই হাতিয়ার করেছে প্রতারকেরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#CYBER CRIME, #cyber trap, #Budget Of India, #Cyber Fraud, #Social Media

আরো দেখুন