রাজ্য বিভাগে ফিরে যান

অজগর আতঙ্কে বর্ধমানের আউশগ্রাম

August 3, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আউশগ্রামে আতঙ্কের অপর নাম অজগর। সেখানকার জঙ্গলে বাড়ছে পাইথনের সংখ্যা। চুপিসাড়ে গৃহস্থের বাড়িতে হানা দিয়ে হাঁস, মুরগি গিলে খাচ্ছে বিশালাকার অজগর বা ময়াল সাপ। বর্ষায় দামোদরের ক্যানাল ও কুনুর নদীতে জল বাড়ছে। সেই জলস্রোতেই লোকালয়ে ঢুকে পড়ছে পাইথন। গত এক বছরে আউশগ্রামে ৩২টি পাইথন উদ্ধার করেছে বনদপ্তর। তারা সেগুলি উদ্ধার করে আবার গভীর জঙ্গলে ছেড়ে দিচ্ছে।

বনদপ্তরের দাবি, আউশগ্রামে পাইথনের করিডর হয়ে গিয়েছে। বাগড়াই ক্যানাল ও কুনুর নদী ধরে পাইথন আসছে। রামচন্দ্রপুর, পূর্বতটি, প্রতাপপুর এসব গ্রামগুলিই পাইথনের মূল রুট। এমনকী আলেফনগর গ্রামেও পাইথন হানা দিচ্ছে। এরা জলাশয় থেকে গ্রামে ঢুকছে রোদ পোহানোর জন্য আর শিকারের সন্ধানে।

বনদপ্তরের আউশগ্রাম বিটের অফিসার হিমাংশু মণ্ডল বলেন, আউশগ্রামে পাইথন বেড়ে যাওয়ার মূল কারণ ডিভিসির ক্যানালের জল আর কুনুর নদী। বাগড়াই ক্যানাল পাড়ে পাইথন বেশি দেখা যায়। বাগড়াই ‘পাইথন জোন’-এ পরিণত হয়েছে। কয়েকদিন আগে বাঁশঝাড়ের ডগায় পাইথন উঠে বসেছিল। আমরা বাঁশ কেটে নামিয়েছি। মূলত হাঁস মুরগির লোভেই বিশালাকার পাইথন আসছে। মানুষ ভয় পেয়ে যাচ্ছে। আমরা রাত হলেও খবর পেলেই পাইথন উদ্ধার করে আবার গভীর জঙ্গলে ছেড়ে দিয়ে আসি।

প্রসঙ্গত, ১৭ জুলাই আলেফনগরে ও ৩০ জুলাই পূর্বতটী গ্রামে পাইথন হানা দিয়েছিল। আউশগ্রামের বাসিন্দা নরেন মান্ডি, শিবু হাঁসদা বলেন, ছোট ছোট ছেলেমেয়েরা দেখলেই ভয় পেয়ে যাচ্ছে। আমাদেরও আতঙ্কে থাকতে হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Snake, #Ajagar, #Bardhaman, #aushgram, #Python

আরো দেখুন