রাজ্য বিভাগে ফিরে যান

একশো দিনের কাজে বাংলায় বরাদ্দ শূন্য! কেন্দ্রের দেওয়া তথ্যেই তৃণমূলের অভিযোগে সিলমোহর

August 4, 2024 | 2 min read

একশো দিনের কাজে বাংলায় বরাদ্দ শূন্য! কেন্দ্রের দেওয়া তথ্যেই তৃণমূলের অভিযোগে সিলমোহর। গ্রাফিক্স: মোঃ রবিউল ইসলাম

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিগত তিন বছর যাবৎ কেন্দ্রের বিরুদ্ধে পাওনা টাকা আটকে রাখার অভিযোগে সরব বাংলার শাসক দল তৃণমূল। একশো দিনের কাজের প্রকল্প বাবদ রাজ্যের টাকা দিচ্ছে না কেন্দ্র সরকার। একুশের বিধানসভা নির্বাচনের পর থেকেই এ আচরণ চলছে। যদিও এসব অভিযোগ মানতে নারাজ বিজেপি। পাল্টা বারবার শ্বেতপত্র প্রকাশের দাবি জানাচ্ছেন তৃণমূল সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার খোদ কেন্দ্রের তথ্যেই দেখা গেল চলতি অর্থবর্ষে একশো দিনের কাজে বাংলার জন্য বরাদ্দ শূন্য।

চলতি অর্থবর্ষেও বাংলার জন্য ওই খাতে কোনও বরাদ্দ রাখা হয়নি। প্রসঙ্গত, বাংলাকে যে এই অর্থবর্ষে টাকা দেওয়া হচ্ছে না, তা স্বীকার করেছে খোদ কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। শুধু তাই নয়, আগের দু’টি অর্থবর্ষেও বাংলার জন্য বরাদ্দ শূন্য ছিল, তাও লিখিত জবাবে সংসদে জানিয়েছেন গ্রামোন্নয়ন মন্ত্রক প্রতিমন্ত্রী কমলেশ পাসোয়ান।

একশো দিনের কাজ নিয়ে প্রশ্ন করেন জোড়াফুলের সাংসদ সাংসদ সৌগত রায়, খলিলুর রহমান, মালা রায় এবং দেব। কেরলের সাংসদ তথা লোকসভায় কংগ্রেসের মুখ্যসচেতক কদিকুন্নিল সুরেশও একই প্রশ্ন তোলেন। বুধবার লিখিত জবাবে জানানো হয়েছে, শুধু বাংলার টাকাই আটকে রাখা হয়েছে। বলা হয়েছে, ২০২১-’২২, ২০২২-’২৩ এবং ২০২৩-’২৪ অর্থবর্ষের টাকা বাংলা ছাড়া অন্য কোনও রাজ্যের পাওনা নেই।

২০২১-’২২ অর্থবর্ষে বাংলাকে একশো দিনের কাজ প্রকল্প বাবদে ৪,১৩৭ কোটি টাকা এবং পরের অর্থবর্ষে ১,৪১৬ কোটি টাকা দেয় কেন্দ্র। ২০২২ সালের ৯ মার্চ থেকে টাকা বন্ধ। তৃণমূলের অভিযোগ, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে পরাজয়ের পরই বিজেপি প্রতিহিংসা মেটাতে বাংলার প্রাপ্য টাকা আটকে রেখেছে।

উল্লেখ্য, একশো দিনের কাজের শ্রমিকদের মজুরি বাবদ বাংলার বকেয়া ২,৭৬৫ কোটি টাকা। কাজের উপাদান বাবদ বাংলার আটকে থাকা প্রাপ্য ২,৭৮৮ কোটি টাকা। সব মিলিয়ে একশো দিনের কাজ প্রকল্পে বাংলার বকেয়া ৫,৫৫৩ কোটি টাকা। ২০২১-’২২ থেকে ২০২৫ সালের ২৫ জুলাই পর্যন্ত বরাদ্দের তালিকা বলছে, পর পর তিনটি অর্থবর্ষে একটি টাকাও বরাদ্দ হয়নি বাংলার জন্য। অর্থাৎ ২০২২-’২৩, ২০২৩-’২৪ এবং ২০২৪-’২৫ অর্থবর্ষে কোনও বরাদ্দ হয়নি। বিজেপির পাল্টা দাবির প্রেক্ষিতে, গত ১৪ মার্চ শ্বেতপত্রের দাবিতে প্রথম পোস্ট করেছিলেন অভিষেক। এবারের অধিবেশনেও তিনি তাঁর দাবিরে সরব।

এবার, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দাবিতেই সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় সরকার। খোদ কেন্দ্রের তথ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, ১০০ দিনের কাজে বাংলাকে গত তিন অর্থবর্ষে একটি পয়সাও দেওয়া হয়নি। আজ, রবিবার কেন্দ্রের নথি এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার নেতা ডেরেক ও’‌ব্রায়েন।

একশো দিনের কাজের টাকা নিয়ে ক’দিন আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে সংসদে চ্যালেঞ্জ করেছিলেন ডায়মন্ডহারবারের সাংসদ। বাংলাকে টাকা দেওয়া হয়ে থাকলে শ্বেতপত্র প্রকাশ করার দাবি জানিয়ে ছিলেন অভিষেক। কিন্তু খোদ কেন্দ্রের নাথিতেই প্রমাণিত হল, বাংলার প্রতি বঞ্চনা চালিয়ে যাচ্ছে মোদীর নেতৃত্বাধীন কেন্দ্র সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #bjp, #tmc, #100 days Work, #MGNREGA, #MGNREGA scheme

আরো দেখুন