দেশ বিভাগে ফিরে যান

সাগরিকা, সাকেতের পর জয়াকে ব্যক্তিগত আক্রমণ! আর কোন অভিযোগে ধনখড়ের ইম্পিচমেন্ট চাইছে INDIA?

August 10, 2024 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনকড়ের বিরুদ্ধে রাজ্যসভার ৬৭ ধারার অধীনে ইমপিচমেন্ট মোশন আনার প্রস্তুতি শুরু করল বিরোধী জোট INDIA-র দলগুলি। অনুচ্ছেদ ৬৭ (বি)-তে বলা হয়েছে যে, উপরাষ্ট্রপতিকে রাজ্যসভার বর্তমান সদস্যদের সংখ্যাগরিষ্ঠ অংশের দ্বারা গৃহীত একটি প্রস্তাবের মাধ্যমে এবং তাতে লোকসভা দ্বারা অনাস্থা প্রস্তাবে সম্মতিক্রমে চেয়ারম্যান হিসেবে তাঁর কার্যকাল থেকে অপসারণ করা যেতে পারে। তবে, এই প্রস্তাব আনার জন্য চোদ্দ দিন আগে নোটিস দিতে হয়।

যদিও বিরোধী জোট INDIA-র দলগুলির লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা নেই, তা সত্ত্বেও INDIA জোটের পক্ষ থেকে এই সংক্রান্ত নোটিস দেওয়ার প্রস্তুতির কাজ সারা হয়ে গিয়েছিল। সোমবার তাঁরা নোটিস জমা দেবেন বলেও ঠিকও করেছিলেন। কিন্তু শুক্রবারেই রাজ্যসভা সাইন-এ-ডাই অর্থাৎ অনির্দিষ্টকালের জন্য মুলতুবি হয়ে গিয়েছে।

বঙ্গের রাজ্যপাল থাকাকালীন একাধিকবার জগদীপ ধনখড়ের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ উঠেছিল। রাজভবনকে তিনি রীতিমতো পদ্ম পার্টির অফিস বানিয়ে ফেলেছিলেন বলে তোপ দেগেছেন বাংলার শাসক দলের নেতারা। পুরস্কার স্বরূপ উপ রাষ্ট্রপতির কুরসি জোটে ধনখড়ের। দেশের উপ রাষ্ট্রপতি পদাধিকার বলে রাজ্যসভার চেয়ারম্যান। রাজ্যসভার অধিবেশনেও বিজেপিকে বাড়তি সুবিধা দেওয়া অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। এবার তিনি দেশের বিরোধী সাংসদদের ব্যক্তি আক্রমণ করতে শুরু করেছেন।

এই অধিবেশনের শুরুতেই রাজ্যসভার অধিবেশন চলাকালীন জগদীপ ধনখড় তৃণমূল সাংসদ সাগরিকা ঘোষকে উদ্দেশ্য করে বলেন, “আপনি তো প্রত্যেক সপ্তাহে কলাম লেখেন, আপনি কি বিভ্রান্তি তৈরি করতে এখানে এসেছেন?” কংগ্রেসের পি চিদাম্বরম থেকে শুরু করে তৃণমূলের সাকেত গোখলে, জগদীপ ধনখড়ের ব্যক্তি আক্রমণের শিকার হচ্ছেন একের পর এক বিরোধী সাংসদ। সাংবিধানিক পদে বসেও কার্যত বিজেপির হয়েই ব্যাট করছেন তিনি। রাজ্যসভার রুল বুকের ২৩৮ (২) ধারা বলছে কোনও সদস্য অন্য কোনও সদস্যকে ব্যক্তি আক্রমণ করতে পারেন না। কিন্তু চেয়ারম্যান এমনটা করছেন কী করে, প্রশ্ন উঠছে।

সাগরিকা, সাকেতের পর, ক’দিন আগেই জয়ার একটি মন্তব্যকে কেন্দ্র করে রাজ্যসভায় হাসির রোল উঠেছিল। হেসেছিলেন ধনখড়ও। আর শুক্রবার সেই দু’জনকেই দেখা গেল পরস্পরের প্রতি রণংদেহী মেজাজে! সেই ‘অমিতাভ জয়া বচ্চন’ ইস্যুতেই।

এর আগে জয়াকে সম্বোধন করার সময় স্বামী অমিতাভের নাম যুক্ত করে অভিনেত্রী তথা সমাজবাদী পার্টি এমপির ক্ষোভের কারণ হয়ে উঠেছিলেন রাজ্যসভার চেয়ারম্যান ধনকার। শুক্রবার সেই ক্ষোভের আগুনে তিনি ঘি ছিটিয়ে দেন। তিনি ফের একই মন্তব্য করলে প্রতিবাদ জানিয়ে রাজ্যসভা থেকে ওয়াকআউট করে বিরোধীরা। নেতৃত্বে দেন কংগ্রেস সাংসদ সোনিয়া গান্ধী।

ঘটনার সূত্রপাত, এদিন রাজ্যসভা চলাকালীন জয়াকে ‘সেলিব্রিটি’ হিসেবে সম্বোধন করেন রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ খনকড়। সঙ্গে সঙ্গে ধনকড়ের ওই মন্তব্যের বিরোধিতা করেন অমিতাভ জায়া।

ধনকড় বলেন, “আপনি একজন সেলিব্রিটি হতে পারেন কিন্তু আপনাকে সাজসজ্জা বুঝতে হবে…।” খনকড়ের ওই মন্তব্যের বিরোধিতা করে জয়া বলেন, ‘‘স্যর, আমি, জয়া অমিতাভ বচ্চন বলতে চাই, আমি একজন অভিনেতা। তাই শরীরী ভাষা এবং বিভিন্ন ভাবভঙ্গির মানে বুঝি। আমাকে ক্ষমা করবেন এটা বলার জন্য যে, আপনি যে সুরে কথা বলছেন, তা মেনে নিতে পারছি না। আমরা সহকর্মী। আপনি চেয়ারম্যানের আসনে বসতে পারেন, কিন্তু আমার মনে আছে আমি যখন স্কুলে যেতাম তখন…’’। ঠিক এইখানে বাক্যটি অসমাপ্ত রেখেই থেমে যেতে হয় জয়াকে। কারণ তত ক্ষণে ধনখড় হাত তুলে বলতে শুরু করেছেন, ‘‘জয়াজি আপনি বসে পড়ুন… বসে পড়ুন।’’

এ কথা শুনে রেগে যান রাজ্যসভার চেয়ারম্যান ধনকড়। তিনি বলেন, “আপনি আমার গলার স্বর নিয়ে প্রশ্ন তুলছেন? এজিনিস বরদাস্ত করব না।” পাল্টা বলতে শুরু করেন জয়াও। এসময় ধনকড় বারে বারে জয়াকে নিজের আসনে বসতে বললেও জয়া থামেননি। পাল্টা খনকড় রেগে গিয়ে বলেন, “আপনাকে বসতে বলেছি, আপনার কথা এখন শুনব না।”

ঘটনাকে ঘিরে তুমুল হই হট্টগোল শুরু হয় রাজ্যসভায়। একজন সিনিয়র সাংসদকে এভাবে অপমান করা হয়েছে, অভিযোগ তুলে রাজ্যসভা ওয়াকআউট করেন বিরোধী সাংসদরা। কক্ষে স্লোগান ওঠে, ‘দাদাগিরি চলবে না’। পরে সাংবাদ মাধ্যমকে জয়া বলেন, “সংসদের ভিতরেও বিরোধীদের কণ্ঠস্বর রোধ করা হচ্ছে। এদিন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়গে বলতে উঠলে তাঁর মাইক বন্ধ করে দেওয়া হয়েছিল। আমি পাঁচ বারের সাংসদ। আমাকে কীভাবে উনি সেলিব্রিটি বলতে পারেন?”

জয়ার সঙ্গে সহমত জানান তৃণমূল সাংসদ দোলা সেন, সুস্মিতা দেবরাও। দোলা বলেন, “সংসদের যে ঐতিহ্য, পরম্পরা সেগুলকোও নষ্ট করে দেওয়ার চেষ্টা হচ্ছে। বিরোধীদের কথা বলতে দেওয়া হচ্ছে না। বেছে বেছে মহিলা সাংসদদের নানাভাবে আক্রমণ করা হচ্ছে।”

মনে কর হচ্ছে, সাংসদদের ব্যক্তিগত আক্রমণ করার অভিযোগ থেকে, বিজেপিকে সুবিধা পাইয়ে দেবার অভিযোগ, সব কিছু মিলিয়েই ধনখড়ের বিরুদ্ধে ইম্পিচমেন্টের আবেদন জানাবে INDIA জোট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajya Sabha, #jaya bachchan, #politics, #Jagdeep Dhankhar

আরো দেখুন