দেশ বিভাগে ফিরে যান

জগদীপ ধনখড়ের বিরুদ্ধের ‘ইম্পিচমেন্ট’ প্রস্তাব আনার রণকৌশল সাজাচ্ছে বিরোধীরা?

August 11, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যপাল থেকে দেশের উপ রাষ্ট্রপতি, সাংবিধানিক পদ বসে বারবার বিজেপিকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে জগদীপ ধনখড়ের বিরুদ্ধে। রাজ্যসভার চেয়ারম্যান হিসাবেও পক্ষপাতের অভিযোগ উঠছে তাঁর বিরুদ্ধে। বিরোধী সাংসদদের ব্যক্তি আক্রমণ থেকে অধিবেশন পরিচালনায় গেরুয়া পার্টিতে বাড়তি সুবিধা দেওয়া, সঙ্ঘের হয়ে গলা ফাটানো, তালিকা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এবার বিরোধীরা তাঁর বিরুদ্ধে এক জোট হয়ে পদক্ষেপ করতে চলেছেন বলে জানা যাচ্ছে।

সংসদের সদ্য সমাপ্ত বাজেট অধিবেশন শেষ হওয়ার কথা ছিল ১২ আগস্ট। বিরোধীদের না-জানিয়ে তা ৯ আগস্ট শেষ করা দেওয়া হয়েছে। অধিবেশনের শেষ দিন সর্বদলের নেতাদের নিয়ে বৈঠকের রীতি রয়েছে, রাজ্যসভার চেয়ারম্যান হিসাবে ধনখড় সেই ঐতিহ্যবাহী রীতি পালন করেননি। বিরোধী সাংসদেরা তাঁর বিরুদ্ধে ‘ইম্পিচমেন্ট’ প্রস্তাব আনার কথা ভাবছেন। জানা যাচ্ছে, কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি, সিপিএম, বিজেডি, জেএমএম, আপ, ডিএমকে, আরজেডি, উদ্ধবপন্থী শিবসেনা এবং শরদ পাওয়ার পন্থী এনসিপি-সহ প্রায় ১৫ টি দল এই বিষয়ে জোট বেঁধেছে। উল্লেখ্য, কোনও সাংবিধানিক পদাধীকারীকে ‘ইম্পিচমেন্ট’ প্রস্তাব আনার মাধ্যমে পদচ্যুত করা হয়।

সূত্রের খবর, ‘ইম্পিচমেন্ট’ প্রস্তাবের খসড়া তৈরি করা হচ্ছে। তিন-চারজন আইনজ্ঞ তথা আইনজীবীর পরামর্শ নেওয়া হচ্ছে। রাজ্যসভার চেয়ারম্যানের আসনে বসে ধনখড় কী কী নিয়ম-বিরুদ্ধ কাজ করেছেন, তার তালিকাও বিরোধীরা তৈরি করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jagdeep Dhankhar, #Rajya Sabha

আরো দেখুন