রাজ্য বিভাগে ফিরে যান

দক্ষিণ চব্বিশ পরগনার ১২ জন ছাত্রী পাচ্ছে কন্যাশ্রী পুরস্কার

August 14, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দক্ষিণ ২৪ পরগনার ১২ জন ছাত্রীকে কন্যাশ্রী পুরস্কার দেওয়া হবে। আজ বুধবার দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন ১১ জনকে সংবর্ধনা দেবে। আর এই ১২ জনের মধ্যে বাকি একজন কাকদ্বীপের ঋত্বিকা মাইতি রাজ্যস্তরে এই পুরস্কার পাবেন।

জানা গিয়েছে, মার্কিন সংস্থা এক্সা এ্যারোস্পেস আয়োজিত এক অনুষ্ঠানে নাসার বিজ্ঞানীরা মহাকাশ গবেষণা সম্পর্কে তরুণ ছাত্রছাত্রীদের হাতে-কলমে শিক্ষাদান করবেন। পাশাপাশি মহাকাশ গবেষণা সম্পর্কে তাঁদের কাছ থেকে মৌলিক ভাবনার কথা শুনবেন। ঋত্বিকা তাঁর মৌলিক ভাবনা তুলে ধরে একটি প্রবন্ধ লিখে মার্কিন সংস্থার কাছে পাঠিয়েছিলেন। সেটি পড়ে মার্কিন সংস্থার বিজ্ঞানীরা এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য তাঁকে মনোনীত করেছেন। এই সাফল্যের জন্যই ওই ছাত্রীকে রাজ্য পুরস্কৃত করছে।

এদিকে, জেলায় ১২ জনের মধ্যে ছয় ছাত্রী বাল্যবিবাহ রুখে দেওয়ার জন্য পুরস্কার পাবে। এর মধ্যে সাগরের এক ছাত্রী নিজের বিয়ে আটকেছে। বাকিরা অন্য নাবালিকাদের বিয়ে বন্ধ করতে সফল হয়েছে। পাশাপাশি মগরাহাটের দশম শ্রেণীর ছাত্রী ইমরানা রহমান ভূগর্ভের জল নিয়ে স্কুলের প্রজেক্ট করে নজর কেড়েছিল। গত বছর রাজ্যে শিশু বিজ্ঞান কংগ্রেসে সেটি পেশ করা হয়। সেটি বাছাই করা হয়েছে এবং ওই ছাত্রী এবার জাতীয় স্তরের শিশু বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণ করার অনুমতি পেয়েছে। বাকিরা হকি, ফুটবল খেলায় সফল হয়ে নজর কেড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kanyashree, #kanyashree prokolpo, #Kanyashree Dibas, #West Bengal

আরো দেখুন