বিনোদন বিভাগে ফিরে যান

সেরা বাংলা ছবি ‘কাবেরী অন্তর্ধান’, আর কোন কোন ক্ষেত্রে জাতীয় পুরস্কার এল রাজ্যে?

August 18, 2024 | < 1 min read

সেরা বাংলা ছবি ‘কাবেরী অন্তর্ধান’, আর কোন কোন ক্ষেত্রে জাতীয় পুরস্কার এল রাজ্যে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুক্রবার ঘোষিত হয়েছে ৭০তম জাতীয় পুরস্কারের তালিকা। ‘কাবেরী অন্তর্ধান’ শ্রেষ্ঠ বাংলা ছবি নির্বাচিত হয়েছে। ‘অপরাজিত’ ছবিতে রূপটানের জন্য সর্বভারতীয়স্তরে পুরস্কৃত হলেন শিল্পী সোমনাথ কুণ্ডু। ছবির শিল্প নির্দেশনার জন্য জাতীয় পুরস্কার পেলেন আনন্দ আঢ্য।

সলিল চৌধুরীর পুত্র সঞ্জয় চৌধুরী মালায়ালম ছবি ‘কাধিকান’-এর জন্য বিশেষ পুরস্কার পেয়েছেন।
‘কান্তারা’ পেল শ্রেষ্ঠ ছবির পুরস্কার। এই ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ঋষভ শেট্টি। গুজরাতি ছবি ‘কচ্ছ এক্সপ্রেস’-এর জন্য সেরা অভিনেত্রী হলেন মানসী পারেখ। একই বিভাগে পুরস্কার জিতলেন নিত্য মেনন।

শর্মিলা ঠাকুর, মনোজ বাজপেয়ী অভিনীত ‘গুলমোহর’ পেয়েছে সেরা হিন্দি ছবির পুরস্কার। এ’ছবির জন্যই মনোজ বাজপেয়ী বিশেষ সম্মান পেয়েছেন। অমিতাভ বচ্চন অভিনীত ‘উঁচাই’ ছবির জন্য সেরা পরিচালক হলেন সুরজ বরজাতিয়া। ‘উঁচাই’ ছবির জন্যই সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পেলেন নীনা গুপ্তা।

তথ্যচিত্র বিভাগে সেরা ‘মারমারস অব দ্য জঙ্গল’। সেরা ফিচার ছবির সম্মান পেল ‘আত্তাম’। সেরা ভিএফএক্স-এর পুরস্কার পেয়েছে ‘ব্রহ্মাস্ত্র’। এই ছবির জন্যই সেরা গায়ক ও সেরা সঙ্গীত পরিচালক হিসেবে পুরস্কার পেয়েছেন অরিজিৎ সিং এবং প্রীতম। ‘পনিয়িন সেলভান ২’ ছবির জন্য সেরা আবহমান সঙ্গীত বিভাগে জাতীয় পুরস্কার পেলেন এ আর রহমান।

TwitterFacebookWhatsAppEmailShare

#National Film Awards, #70th National Film Awards, #70th National Film Awards 2024, #Award ceremony, #Kaberi Antardhan, #Best Films

আরো দেখুন