রাজ্য বিভাগে ফিরে যান

RG Kar কাণ্ডের তদন্তে CBI কী BJP-র স্বার্থ চরিতার্থ করতে ধিরে চলো নীতি নিয়েছে, প্রশ্ন তুললেন সাকেত

August 19, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আরজি কর কাণ্ডের তদন্তে নেমে কলকাতা পুলিশ ওই পাশবিক ঘটনায় সঞ্জয় রায় নামে এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করার পর আর নতুন কোনও গ্রেপ্তার হয়নি। এবার এই বিষয় নিয়ে প্রশ্ন তুললেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে।

তিনি এক প্রেস বিবৃতিতে বলেন, প্রথম দিন থেকেই আমাদের উদ্দেশ্য ছিল আরজি কর হাসপাতালে ঘটে যাওয়া নৃশংস ধর্ষণ ও হত্যার শিকার হওয়া চিকিৎসকের ন্যায়বিচার নিশ্চিত করা। ১৩ অগস্ট কলকাতা হাইকোর্ট মামলাটি সিবিআইয়ের হাতে তুলে দেয়। ধৃত এক অভিযুক্তকে মামলার যাবতীয় ফাইল-সহ ১৪ অগস্ট সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়।

এটা খুবই উদ্বেগের বিষয় যে, গত ৫ দিনে সিবিআইয়ের পক্ষ থেকে তদন্তের বিষয়ে একটিও আপডেট আসেনি। গত ৫ দিনে একজন অভিযুক্তকেও গ্রেপ্তার করা হয়নি।

সিবিআই উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু আরজি করের ঘটনার তদন্তে তাঁরা দ্রুত এগোচ্ছে না বলেই মনে হচ্ছে। সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় এই মামলা নিয়ে যে গুজব ও ভুয়ো খবর ছড়াচ্ছে, তা দূর করতে সিবিআই একটি কথাও বলেনি।

এদিকে বিজেপি এই বিক্ষোভকে হাইজ্যাক করার পর কেন্দ্রীয় সরকারের রাজনৈতিক চাপের কারণেই সিবিআইয়ের নিষ্ক্রিয়তা কিনা তা নিয়ে প্রশ্ন তোলার যথেষ্ট কারণ রয়েছে।

আমরা যারা গভীরভাবে উদ্বিগ্ন তাদের প্রত্যেকের লক্ষ্য হওয়া উচিত উপযুক্ত ন্যায়বিচার। তবে সিবিআইয়ের নীরবতা এবং নিষ্ক্রিয়তা কেন্দ্রীয় এজেন্সির উদ্দেশ্য এবং তারা নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। তারা দ্রুত এই মামলাটি বন্ধ করতে চায় কিনা তা নিয়ে উদ্বেগ রয়েই যাচ্ছে। উপরন্তু, সিবিআই সংবাদমাধ্যমের কাছে বেছে বেছে তথ্য ‘ফাঁস’ করছে। প্রশ্ন উঠছে, তদন্তকে ধামাচাপা দিতেই কি এসব করা হচ্ছে?

পাশাপাশি সাকেত দাবি তুলেছেন, মানুষের আস্থা ফিরিয়ে আনতে সিবিআইকে অবিলম্বে সাংবাদিক সম্মেলন করে তদন্তের অগ্রগতি সম্পর্কে সকলকে অবহিত করতে হবে। সিবিআইয়ের প্রমান করকা উচিত যে তাদের লক্ষ্য নির্যাতিতার জন্য ন্যায়বিচার, কোনও রাজনৈতিক এজেন্ডাকে এগিয়ে নিয়ে যাওয়া নয়।

এর আগে রাজ্যসভার সাংসদ সাগরিকা ঘোষও, ভিডিও বার্তায় বলেন, আরজি কর মামলাটি ১৪ আগস্ট সিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়েছিল। পাঁচ দিন হয়ে গেলেও, সিবিআই তদন্তের কোনও অগ্রগতির কথা জানায়নি। মামলায় একমাত্র গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ। গত ৫ দিনে কোনও সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেনি সিবিআই। সংবাদ মাধ্যম ও সমাজ মাধ্যমে যে অসংখ্য গুজব ছড়ানো হচ্ছে, তা প্রতিহত করার চেষ্টাও করেনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

TwitterFacebookWhatsAppEmailShare

#CBI Investigation, #CBI, #Saket Gokhale, #Rg kar, #RG Kar Incident, #bjp

আরো দেখুন