দেশ বিভাগে ফিরে যান

দুই শিশুকে স্কুলেই নিগ্রহ, প্রতিবাদে উত্তাল BJP জোট সরকারের মহারাষ্ট্র, বন্ধ ইন্টারনেট

August 21, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আর জি কর কাণ্ড নিয়ে যখন গোটা দেশ উত্তাল, এরই মধ্যে মহারাষ্ট্রের থানে জেলায় বদলাপুরে ভয়াবহ ঘটনা। স্কুলের মধ্যে চার বছরের দুই শিশুকন্যাকে যৌন নিগ্রহ। অভিযুক্ত স্কুলেরই সাফাই কর্মী। গত ১ আগস্টই চুক্তির ভিত্তিতে তাকে নিয়োগ করেছিল কর্তৃপক্ষ। এহেন গুরুতর অভিযোগ ওঠা সত্ত্বেও তৎপরতা দেখায়নি পুলিস। তিনদিন পর দায়ের হয় এফআইআর। তাও দুই শিশুকন্যার বাবা-মাকে ১১ ঘণ্টা বসিয়ে রাখার পর। তার প্রতিবাদেই এবার নাগরিক আন্দোলনের ঢেউ আছড়ে পড়ল কলকাতা থেকে ১৮০০ কিমি দূরে, মহারাষ্ট্রের থানেতে। মঙ্গলবার সকাল থেকে দফায় দফায় সংঘর্ষে তোলপাড় গোটা এলাকা। স্কুল ভাঙচুর থেকে রেললাইনে নেমে অবরোধে উত্তাল হয়ে উঠল মুম্বইও।

মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের শহর বদলাপুরের ওই স্কুলে এই ঘটনা ঘটতেই স্কুলে চড়াও হন অভিভাবকরা। সঙ্গী হয়েছিলেন সাধারণ মানুষও। স্কুলে চলে ভাঙচুর। কোথায় নিরাপত্তা? যৌন লালসা থেকে বাদ যাচ্ছে না শিশুরা। প্রশ্ন উঠছে একাধিক। স্কুলেই যদি নিরাপদে না থাকে তবে আর কোথায় থাকবে? তবে এদিন প্রাথমিকভাবে শান্তিপূর্ণ বিক্ষোভ চললেও আচমকা কয়েকজন মহিলা-সহ বিক্ষোভকারীরা স্কুলে হামলা চালায়। পুলিশ সূত্রে খবর, স্কুলের দরজা ভেঙে ভিতরে ঢুকে তারা স্কুলের জানালার কাচ, বেঞ্চ, দরজা-সহ বহু সম্পত্তি ভাঙচুর করে বলে জানান হয়েছে।

এদিকে ঘটনায় জনগণের জনরোষ ঠেকাতে কড়া হাতে মাঠে নেমেছে প্রশাসন। ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পাশাপাশি প্রায় ৩০০ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। উত্তেজনা ঠেকাতে ইন্টারনেট পরিষেবা আজও বিঘ্নিত ছিল। অধিকাংশ স্কুল-কলেজে ধর্মঘট পালিত হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Badlapur, #internet suspended, #Maharashtra, #sexual assault, #Child Rights

আরো দেখুন