কলকাতা বিভাগে ফিরে যান

সাধ্যের মধ্যে বাড়ি কেনার এগিয়ে কলকাতা, কী জানাচ্ছে সমীক্ষা?

August 23, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতায় বাড়ি, ফ্ল্যাট কেনার খরচ এখন অনেকটাই কম। ফ্ল্যাট বা বাড়ি কেনার ক্ষেত্রে কিস্তির টাকা মেটানো নিয়ে সম্প্রতি সমীক্ষা করেছে একটি আন্তর্জাতিক আবাসন উপদেষ্টা সংস্থা। দেখা যাচ্ছে, অন্যান্য শহরের তুলনায় কলকাতায় এখনও কম কিস্তি মিটিয়ে বাড়ি কেনা যায়।

ভারতের বড় শহরগুলির মধ্যে আয়ের নিরিখে বড় অঙ্কের কিস্তির টাকা মেটানোর ক্ষেত্রে শীর্ষে মুম্বই। সবচেয়ে কম অঙ্কে কিস্তির টাকা মেটানোর তালিকায় রয়েছে কলকাতা। আন্তর্জাতিক আবাসন উপদেষ্টা সংস্থার দাবি, ভারতে সাধ্যের মধ্যে বাড়ি কেনার ক্ষেত্রে আহমেদাবাদ ও পুনের মতোই এগিয়ে কলকাতা।

সমীক্ষায় একটি সূচক ব্যবহার করা হয়েছে। কলকাতায় সূচক ২৪, পুনেতেও সূচক ২৪। আমেদাবাদের ক্ষেত্রে তা ২১, মুম্বইয়ের সূচক ৫১, হায়দরাবাদে ৩০, দিল্লিতে ২৮, বেঙ্গালুরুতে ২৬ এবং চেন্নাইতে ২৫। জানা যাচ্ছে, কোনও ব্যক্তি প্রতি মাসে যত টাকা আয় করেন ও যত টাকা গৃহঋণের কিস্তি বাবদ মেটান, তার ওপরই তৈরি হয়েছে সূচক। কলকাতার সূচক ২১ হওয়ার অর্থ, এখানকার বাড়ি বা ফ্ল্যাটের ক্রেতারা গড়ে ১০০ টাকা আয় করলে, ২১ টাকা খরচ করেন হোম লোনের ইএমআই বাবদ। গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ের উপর ইএমআইয়ের হিসেব কষা হয়েছে। আয়ের নিরিখে ইএমআই ৪০ শতাংশ হলে মোটামুটি আয়ত্তের মধ্যে হিসেবে ধরা হয়েছে। ৫০ শতাংশ পেরিয়ে গেলে তা খরচসাপেক্ষ বাড়ি বা আয়ত্তের বাইরের বাড়ি বলে চিহ্নিত হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #house, #survey

আরো দেখুন