প্রযুক্তি বিভাগে ফিরে যান

কতটা জীবাণু থাকে আপনার হাতের মুঠোফোনে?

August 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গবেষণায় দেখা গিয়েছে, সাধারণ একটি টয়লেটের সিটে যে পরিমাণ জীবাণু থাকে, তার প্রায় দশগুণ জীবাণু থাকে একটি স্মার্টফোনে।

কতটা পরিষ্কার মুঠোফোন? মুঠোফোনের অপরিচ্ছন্নতার জন্য দায়ী হাত। হাত যত নোংরা বা অপরিষ্কার থাকুক না কেন, ফোন ধরতে খুব একটা দ্বিধা করেন না অনেকেই। কাজের ব্যস্ততায় বা খেতে বসে, এমনকি টয়লেটে বসেও হাতের পরিচ্ছন্নতার দিকে নজর না দিয়ে মুঠোফোন ধরেন অনেকে। গবেষণা বলে, একজন মানুষ প্রতিদিন গড়ে ৮০ বার ফোন খুলে দেখে। প্রতিবারই যে হাত পরিষ্কার থাকে, তা কিন্তু নয়। হাতের মাধ্যমেই ছড়িয়ে পড়ে নানা জীবাণু।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানের মহামারিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক এমিলি মার্টিন বলেন, ‘মানুষ এমন পরিস্থিতিতে ফোন ব্যবহার করেন, যে পরিস্থিতিতে অন্য কিছু করতে গেলে হয়ত হাত ধুয়ে নেওয়া হত। কিন্তু ফোন ব্যবহারের সময় সেসব মাথায় থাকে না। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অ্যারিজোনার গবেষণায় দেখা গেছে, একজন স্কুলপড়ুয়া শিক্ষার্থীর হাতে যে ফোন থাকে, তাতে প্রায় ১৭ হাজার ব্যাকটেরিয়ার খোঁজ মেলে, যা টয়েলেট সিটে খুঁজে পাওয়া ব্যাকটেরিয়ার প্রায় ১০ গুণ!

যেসব স্থানে নিয়মিত ফোন রাখা হয়, সেসব স্থান থেকেও ফোনে জীবাণু প্রবেশ করে, মুঠোফোনে জীবাণু থাকলেই যে তা শরীরে ঢুকে ক্ষতি করবে, তেমন নয়। কিছু ব্যবস্থা নিয়ে তা রোখা করা সম্ভব। প্রতি সপ্তাহে নিয়ম করে অন্তত একবার ফোন পরিষ্কার করুন। খাওয়ার সময় বা ডাইনিং টেবিলে ফোন ব্যবহার করবেন না। রান্নাঘরে ফোন ব্যবহার থেকে বিরত থাকুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#smart phone, #Germs

আরো দেখুন