আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কবে ফিরবেন সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোর?

August 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আট দিনের জন্য মহাকাশ অভিযানে গিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত নভোশ্চর সুনীতা উইলিয়ামস ও ব্যারি বুচ উইলমোর। কিন্তু রওনা হওয়ার সময়ে তাঁদের মহাকাশযানে সমস্যা দেখা গিয়েছিল। তারপর থেকে মহাকাশে আটকে পড়েছেন সুনীতা উইলিয়ামস ও তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোর।

কবে ফিরবেন তাঁরা?
মার্কিন গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, আগামী বছরের আগে সুনীতা উইলিয়ামস এবং তাঁর সহযাত্রী ব্যারি বুচ উইলমোরকে পৃথিবীতে ফেরানো সম্ভব নয়। শনিবার জরুরি বৈঠক শেষে নাসার তরফে জানানো হয়, আগামী বছরের ফেব্রুয়ারিতে পৃথিবীতে ফেরানো হবে সুনীতা এবং ব্যারিকে। বোয়িং স্টারলাইনের ওই বিকল হয়ে যাওয়া মহাকাশযানে চাপিয়ে সুনীতা এবং ব্যারিকে ফেরানো হবে না। ইলন মাস্কের সংস্থা স্পেসএক্সের ক্রিউ ড্রাগন রকেটটি তাঁদের ফেরাতে মহাকাশের উদ্দেশ্যে রওনা দেবে। চার আসন বিশিষ্ট রকেটের দু’টি আসন সুনীতা এবং ব্যারির জন্য খালি রাখা হবে।

সুনীতা ও ব্যারির মহাকাশ যানের ২৮টি থ্রাস্টারের মধ্যে ৫টি ফেল করে ও হিলিয়াম গ্যাস লিক করে যায়। ভারসাম্য হারিয়ে ফেলে মহাকাশযানটি। অভিযানের মেয়াদ শেষ হলেও, পৃথিবীতে ফেরা হয়নি সুনীতা এবং ব্যারির। আন্তর্জাতিক স্পেস স্টেশনে রয়েছে তাঁরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#astronauts, #Space, #Nasa, #Sunita Williams, #Barry wilmore

আরো দেখুন