কলকাতা বিভাগে ফিরে যান

জুলাই অবধি পুরনো ‘ওয়েভার স্কিম’-এ রেকর্ড আবেদন জমা, কী বলছে পুরসভার হিসাব?

August 28, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতা পুরসভায় ১ আগস্ট থেকে সম্পত্তি করের ক্ষেত্রে নয়া ছাড় লাগু হয়েছে। সম্পত্তি করের ক্ষেত্রে এতদিন যে বিপুল ছাড় পেতেন নাগরিকরা, তা বাতিল হয়ে গিয়েছে। শেষ বেলায় ছাড়ের সুযোগ নিতে বহু আবেদন জমা পড়েছে। জানা গিয়েছে, ৩১ জুলাই পর্যন্ত পুরনো ‘ওয়েভার স্কিম’ চালু ছিল। জুলাই মাসে প্রায় ২৫০০ আবেদন জমা পড়েছে। এখনও পর্যন্ত ২০১৬টি আবেদন মঞ্জুর করেছে পুর-কর্তৃপক্ষ।

পুরনো ওয়েভার স্কিম অনুযায়ী, সম্পত্তি করের সুদের উপর ৫০ শতাংশ ও জরিমানায় ৯৯ শতাংশ ছাড় পেতেন নাগরিকেরা। সারা বছর সুবিধা পেতেন নাগরিকরা। নতুন ব্যবস্থায়, যে করদাতা যত বেশিদিন ধরে বকেয়া রেখেছেন, তিনি তত কম ছাড় পাচ্ছেন।

‘গ্রেড’ সিস্টেমে, এক থেকে ১০ বছর বা তার বেশি সময়সীমাকে চারভাগে ভাগ করে ছাড়ের পরিমাণ নির্ধারণ করা হয়েছে। চলতি বছরের এপ্রিল থেকে নয়া ছাড় চালুর চেষ্টা করেছিল কর্তৃপক্ষ। লোকসভা নির্বাচন চলার জেরে তা সম্ভব হয়নি। ৩১ জুলাই পর্যন্ত ছাড়ের সময়সীমা বৃদ্ধি করা হয়। ওয়েভারের আবেদন অনলাইনে হয় না। পুরভবনে মেয়র, কমিশনার, সচিবের অফিস-সহ শহরের বিভিন্ন পুর-কার্যালয়ে আবেদন জমা করতে হয় নগিরিকদের। আবেদন মঞ্জুর করার সময় তা অনলাইনে তোলা হয়। এখনও অনলাইনে দু’হাজারের বেশি আবেদন মঞ্জুর হয়। আরও ৫০০ থেকে ৬০০ আবেদন মঞ্জুর হতে পারে। পুরসভার সম্পত্তি কর মূল্যায়ন ও রাজস্ব আদায় বিভাগ সূত্রে খবর, মে মাসে এ সংক্রান্ত ১২টি এবং জুনে ৭৩০টি আবেদন মঞ্জুর করা হয়েছে। সম্প্রতি একটি নির্দেশিকা জারি করে পুরসভা জানিয়েছে, যদি ৩১ জুলাইয়ের মধ্যে ছাড়ের আবেদন জমা পড়ে, সেই আবেদন মঞ্জুর করতেই হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KMC, #waiver scheme, #applications

আরো দেখুন