রাজ্য বিভাগে ফিরে যান

ফিতাকৃমি’র সংক্রমণে জলদাপাড়ায় একাধিক গন্ডারের মৃত্যু, নজরদারি শুরু করল বন্যপ্রাণ বিভাগ

August 28, 2024 | < 1 min read

———— ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জলদাপাড়ায় একাধিক গন্ডারের মৃত্যু হয়েছে টেপ ওয়ার্মের (ফিতাকৃমি) সংক্রমণে। সেই ঘটনা জেরে এবার গোরুমারা জাতীয় উদ্যানের গন্ডারগুলির শারীরিক পরিস্থিতির ওপর নজরদারি শুরু করল জলপাইগুড়ি বন্যপ্রাণ বিভাগ। হাতির পিঠে চেপে বনকর্মীরা গন্ডারগুলির উপর নজর রাখছেন।

টেপওয়ার্ম গন্ডারের মতো হাতি এমনকি প্রতিটি গবাদিপশুর পাকস্থলির মধ্যে থাকে। তবে এটি কোনও পশুর মধ্যে কম, কোনও পশুর মধ্যে বেশী পরিমাণে থাকে। এটির পরিমাণ অত্যাধিক হয়ে গেলেই পশুর শরীরে সমস্যা তৈরি হয়। টেপওয়ার্ম থেকে রক্ষা করার জন্য গবাদি পশুকে আগে থেকে ওষুধ দেওয়া গেলেও হাতি, গন্ডারের ক্ষেত্রে তা সম্ভব হয় না। যে কারনেই জলদাপাড়ায় এই ঘটনা।

গত ২০২২ সালে জলদাপাড়ার গন্ডারের মৃত্যুর ঘটনা প্রথম সামনে আসে। তারপরই জলদাপাড়ায় উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছিল। কিন্তু, এখনও পর্যন্ত গোরুমারার গন্ডারের মধ্যে এই ধরনের ঘটনা দেখা যায়নি। বিভাগের বক্তব্য, দু’বছর আগের সমীক্ষা অনুসারে ৫৫ থেকে ৬০টি গন্ডার রয়েছে গোরুমারা জাতীয় উদ্যানে রয়েছে। এগুলিকে রক্ষা করতে বনপ্রাণ বিভাগ ব্যবস্থা নিয়েছে। এদিন এই বিষয়ে উত্তরঙ্গের মুখ্য বনপাল বলেন, টেপওয়ার্মের কারণে জানুয়ারি থেকে এখনও পর্যন্ত জলদাপাড়ায় তিনটি গন্ডারের মৃত্যু হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jaldapara, #Rhinos, #wildlife department

আরো দেখুন