খেলা বিভাগে ফিরে যান

প্যারালিম্পিক্সে নতুন ইতিহাস রচনা করল ভারত

August 30, 2024 | 2 min read

পা দিয়ে তির ছুড়ছেন শীতল দেবী। ছবি: পিটিআই।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলতি প্যারালিম্পিক্সে মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলের এসএইচ ওয়ান ইভেন্টে সোনা জিতেছেন অবনী লখরা। একই ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন মোনা আগরওয়াল। অর্থাৎ ভারতকে অলিম্পিক্সের অধরা সোনা এনে দিয়েছে প্যারালিম্পিক্স। একই সঙ্গে একই ইভেন্ট থেকে জোড়া পদক এসেছে যা আরও গর্ব করার বিষয়।

শুধু তাই নয় প্যারালিম্পিক্সের ট্র্যাক ও ফিল্ড ইভেন্টে প্রথম বার পদক জিতল ভারত। শুক্রবার প্যারিসে ভারতকে ব্রোঞ্জ পদক এনে দিলেন প্রীতি পাল। উত্তরপ্রদেশের মেয়ে মহিলাদের ১০০ মিটার দৌড়ের টি-৩৫ বিভাগে ব্রোঞ্জ জিতলেন। ১৪.২১ সেকেন্ড সময় করে পদক জিতেছেন প্রীতি। সোনা জিতেছেন চিনের জিয়া ঝৌ (১৩.৫৮) এবং রুপো চিনেরই কিয়ানকিয়ান গুয়োর (১৩.৭৪)।

প্যারা-অ্যাথলিট হিসাবে প্রীতির জীবন অনুপ্রেরণার থেকে কম নয়। মিরাটে জন্ম তাঁর। ছোটবেলাতেই সেরিব্রাল পলসিতে আক্রান্ত হয়েছিলেন তিনি। যেখানে থাকতেন, সেখানকার চিকিৎসা ব্যবস্থা খুব একটা উন্নত ছিল না। ফলে প্রীতির জীবন আরও কঠিন হয়ে ওঠে। কিন্তু দৌড়ের প্রতি প্রীতির ভালবাসা একটুও কমেনি।

দৌড়ের জন্যই এক সময় দিল্লিতে চলে যান তিনি। সেখানে কোচ গজেন্দ্র সিংহের অধীনে কোচিং নিতে থাকেন তিনি। জওহরলাল নেহরু স্টেডিয়ামে প্রতি সপ্তাহে ৩৬ ঘণ্টা অনুশীলন করেন। প্রীতির দৃঢ়প্রতিজ্ঞ মনোভাব তাঁকে আরও সাফল্য এনে দিয়েছে। সকল বাধা অতিক্রম করে তিনি এগিয়ে গিয়েছেন।

এছাড়াও, পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তল শুটিংয়ে রুপো জিতলেন শ্যুটার মণীশ নারওয়াল। ভারতকে চতুর্থ পদক এনে দিলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Paralympics 2024, #Sheetal Devi, #Preethi Pal

আরো দেখুন