দেশ বিভাগে ফিরে যান

অসম বিধানসভায় জুম্মার নমাজের বিরতি প্রত্যাহারের নির্দেশিকায় সরব JDU, NDA-তে ফাটলের শুরু?

September 2, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আবারও বিজেপির বিরুদ্ধে সুর চড়াল নীতীশ কুমারের জেডিইউ। শুক্রবার, অসম সরকার নির্দেশিকা দিয়ে জুম্মা নমাজের বিরতি বাতিল করেছে। অসম বিধানসভায় জুম্মার নমাজের জন্য ২ ঘণ্টার বিরতি দেওয়া হত। বাতিল করেছে সে’রাজ্যের বিজেপি সরকার। এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড। দলের নেতা নীরজ কুমার বললেন, ধর্মবিশ্বাসে আঘাত হানার কোনও প্রয়োজন ছিল না।

উল্লেখ্য, ১৯৩৭ সালে অসম বিধানসভায় মুসলিম লিগের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, রাজ্যের মুসলিম বিধায়কদের জন্য শুক্রবার অর্থাৎ জুম্মার দিন বেলা ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত নমাজ বিরতি দেওয়া হবে। চলে আসছিল এই নিয়ম। হিমন্ত বিশ্বশর্মা মুখ্যমন্ত্রী হওয়ার পরই এই নিয়ম তুলে দিলে তৎপর হন। এই নিয়মের প্রয়োজনীয়তা খতিয়ে দেখতে ৭ সদস্যের কমিটি গড়া হয়। দু’দিন আগে কমিটি রিপোর্ট দেয়, নিয়মের কোনও প্রয়োজন নেই। তারপর শুক্রবার বিধানসভায় অবলুপ্ত করা হয় এই নিয়ম।

ডবল ইঞ্জিন অসম সরকারের সিদ্ধান্তের বিরোধিতায় সুর চড়িয়েছে বিরোধী শিবির। তাঁরা, একে ধর্মীয় স্বাধীনতায় আঘাত বলে মনে করছেন। বিরোধীদের সুরে সুর মিলিয়েছে এনডিএ শরিক জেডিইউ। জনতা দল ইউনাইটেডের শীর্ষ নেতা নীরজ কুমার বলছেন, “অসমের মুখ্যমন্ত্রীর এহেন সিদ্ধান্ত দেশের সংবিধানের মৌলিক আদর্শের বিরোধী। ধর্মবিশ্বাসে আঘাত না-করে ভাল হত; যদি রাজ্যবাসীকে মুখ্যমন্ত্রী দারিদ্র্যসীমার উপরে নিয়ে যাওয়ার বিষয়ে বেশি চিন্তাভাবনা করতেন।”

জেডিইউয়ের এহেন অবস্থান এনডিএর জন্য মোটেই স্বস্তির নয়। ওয়াকফ বিল ইস্যুতেও চিরাগ পাসওয়ান, চন্দ্রবাবু নায়ডুরা বিজেপির অবস্থানের বিরোধিতা করেছেন। জেডিইউও চুপ ছিল না। জাতিগত জনগণনা ইস্যুতেও নীতীশ কুমার বিজেপির বিপ্রতীপ অবস্থানে।

TwitterFacebookWhatsAppEmailShare

#assam, #bjp, #NDA, #Namaz, #JDU

আরো দেখুন