রাজ্য বিভাগে ফিরে যান

আজ বিধানসভায় পেশ ধর্ষণ-বিরোধী ‘অপরাজিতা বিল’, কেমন থাকছে শাস্তির বিধান?

September 3, 2024 | 2 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ, মঙ্গলবার বিধানসভায় পেশ হতে চলছে ‘অপরাজিতা’ বিল। ধর্ষণে ফাঁসির সাজা নিশ্চিত করতেই আসছে এই বিল। বিশেষজ্ঞ মহলের মতে, যুগান্তকারী পদক্ষেপ করতে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কঠোরতম শাস্তির পাশাপাশি, বিলে সময় নির্দিষ্ট দ্রুত বিচারের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। তদন্ত শেষ করার সময়সীমা নির্ধারণ করেছে রাজ্য সরকার। ২১ দিনের মধ্যে তদন্ত শেষ করতে হবে। প্রয়োজনে অতিরিক্ত ১৫ দিন পাওয়া যাবে। দায়িত্ব পালনে ব্যর্থ হলে সরকারি আধিকারিকের বিরুদ্ধে আইনি পদক্ষেপের উল্লেখ রয়েছে বিলে।

নির্যাতিতার ছবি থেকে ফেক ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। তা রুখতে রাজ্য সরকার পদক্ষেপ করেছে। নির্যাতিতার পরিচয় প্রকাশ্যে আনার অপরাধে ৩ থেকে ৫ বছরের কারাবাস ও জরিমানা হবে।

আরজি কর হাসপাতালে চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় দোষীর ফাঁসির দাবিতে মিছিল করেছিলেন মমতা। ২৮ আগস্ট ছাত্র সংগঠনের কর্মসূচিতে ঘোষণা করেন, ধর্ষণ বিরোধী বিল আনবে তাঁর সরকার। ঘোষণার সাত দিনের মধ্যে বিলে এনে দেখালেন মমতা। বিলের নাম, ‘দ্য অপরাজিতা উওম্যান অ্যান্ড চাইল্ড (ওয়েস্ট বেঙ্গল ক্রিমিনাল ল’জ অ্যামেন্ডমেন্ট) বিল ২০২৪’। সোমবার বিধানসভার বিশেষ অধিবেশনে বিধায়কদের মধ্যে বিলটি বিতরণ করা হয়। আজ দু’ঘণ্টা আলোচনা হবে বিলের উপর। আলোচনায় অংশ নেবেন খোদ মুখ্যমন্ত্রী।

ভারতীয় ন্যায় সংহিতায় রাজ্যের হাতে যে ক্ষমতা রয়েছে, তার উপর ভিত্তি করে বিল এনেছে সরকার। মহিলা ও শিশুদের সুরক্ষার উপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে বিলে। বিলে রয়েছে, ধর্ষণের ঘটনা প্রমাণিত হলে শাস্তি আজীবন কারাবাস বা মৃত্যুদণ্ড এবং জরিমান। যা জামিন অযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। ধর্ষণ ও খুনের ঘটনায় মৃত্যুদণ্ড এবং জরিমানা হবে। গণধর্ষণের ঘটনায় জামিন অযোগ্য অপরাধ হিসেবে আজীবন কারাবাস অথবা মৃত্যুদণ্ড এবং জরিমানার শাস্তি হবে দোষীর।

বিলে নাবালিকার বয়স উল্লেখ করে দোষীর শাস্তির বিধান আলাদাভাবে চিহ্নিত করা হয়েছে। ২০ বছর, এমনকী আমৃত্যু কারাবাসের সাজা রয়েছে। এছাড়াও মৃত্যুদণ্ড এবং জরিমানা পর্যন্ত হতে পারে।

অ্যাসিড হামলার ক্ষেত্রে আলাদা শাস্তির বিধান রয়েছে বিলে। সেক্ষেত্রে দোষ প্রমাণিত হলে জামিন অযোগ্য ধারায় অভিযুক্তর আজীবন কারাবাস সঙ্গে জরিমানা হবে। ধর্ষণ বা এধরনের অপরাধের মামলার বিচার সংক্রান্ত তথ্য অনুমতি ছাড়া প্রকাশ্যে আনা হলে ৩ থেকে ৫ বছরের কারাদণ্ড ও জরিমানা হতে পারে। মহিলাদের সুরক্ষায় রাজ্য সরকার ‘অপরাজিতা টাস্ক ফোর্স’ গঠন করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #WB Legislative Assembly, #Aparajita bill 2024, #Anti rape bill

আরো দেখুন