কলকাতা বিভাগে ফিরে যান

চিকিৎসা ব্যবস্থার হাল দেখে বিনা চিকিৎসায় মা মারা যাওয়ার আশঙ্কায় ভুগছেন সরকারি হাসপাতালের রোগীরা

September 3, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভাঙরের বাসিন্দা সরিফুল গাজি। সোমবার নিউটাউনের সাপুরজি এলাকায় একটি গাড়ি ধাক্কা মারে তাঁকে। স্থানীয়রা উদ্ধার করে এলাকারই একটি স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। প্রাথমিক চিকিৎসার পর তাঁকে আর জি কর হাসপাতালে নিয়ে আসেন আত্মীয়রা। তাঁদের অভিযোগ, ইমারজেন্সিতে কোনও চিকিৎসক তাঁকে দেখেনি। হাত ভাঙা, মাথা ফাটা অবস্থায় থাকা সত্ত্বেও রেফার করে দেন। সামান্য চিকিৎসাটুকুও করা হয়নি বলে অভিযোগ পরিবারের। কাঁদতে কাঁদতে হাসপাতাল ছাড়লেন দুর্ঘটনাগ্রস্থের অসহায় বাড়ির লোকেরা।

সোমবার সকালে এই ছবি দেখে আতঙ্কে আর জি কর হাসপাতালে অপেক্ষারত অন্যান্য রোগী ও তাঁদের পরিজনরা। এরকম ঘটনা একটি নয়। পায়ের অপারেশনের জন্য ভর্তি হওয়ার কথা ছিল এক রোগীর। তাঁকে ভর্তি নেওয়া হয়নি বলেও অভিযোগ উঠল। আর জি কর শুধু নয়। একই ছবি দেখা গেল সুপার স্পেশালিটি হাসপাতাল এস এস কে এমেও। পেটে জল জমেছে এক রোগীর। তাঁকে নিয়ে ইমারজেন্সিতে এসেছিলেন পরিজনরা। এই রোগীকে সোজা রেফার করা হল এম আর বাঙুর হাসপাতালে। পাশাপাশি শ্বাসকষ্টের জটিল রোগ নিয়ে আসা রোগীকেও রেফার করা হল অন্য হাসপাতালে। সবমিলিয়ে চিকিৎসা না পেয়ে আতঙ্কগ্রস্ত রোগীদের অসহায় অবস্থা চোখে পড়ল সর্বত্র।

পাশাপাশি এস এস কে এমেও দিনভর ভোগান্তির ছবি ধরা পড়েছে। অভিযোগ, ভবানীপুরের বাসিন্দা পাপ্পু দাসকে প্রায় দু’ঘণ্টা পিজির ইমারজেন্সির সামনে অ্যাম্বুলেন্সে শুয়ে থাকতে হয়েছে। পাশে বসে তাঁর স্ত্রী সুনিতাদেবী। তিনি বলেন, ‘ওঁর পেটে জল জমে যাচ্ছে। বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। কিন্তু খরচ টানতে না পেরে এখানে নিয়ে এসেছি। কিন্তু এতক্ষণ শুইয়ে রাখার পর জানাল, বেড নেই। ভর্তি নেওয়া হবে না। টালিগঞ্জে বাঙুর হাসপাতালে নিয়ে যেতে বলল। আর কত দিন এই অবস্থা চলবে জানি না। একজনের বিচার চাইতে গিয়ে অন্যদের শাস্তি দেওয়া হচ্ছে।’ একই বক্তব্য হাওড়ার মন্দিরতলার বসিন্দা শুভ্রা বন্দ্যোপাধ্যায়ের। তিনি বলেন, ‘সকালে মাকে নিয়ে এসেছি। ইমারজেন্সিতে ঢুকিয়ে রেখে দিয়েছে। মায়ের শ্বাসকষ্টের জটিল অসুখ রয়েছে। কোনওভাবেই অক্সিজেন খোলা যায় না। এই অবস্থায় এখন বাঙুরে রেফার করে দিয়েছে। পিজিতেই যদি এই অবস্থা হয়, বাঙুরে কী হবে বলুন তো! চিকিৎসা ব্যবস্থার হাল দেখে আশঙ্কা হচ্ছে, বিনা চিকিৎসায় মা মারা যেতে পারেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#treatment, #patients, #Death, #government hospitals

আরো দেখুন