দেশ বিভাগে ফিরে যান

বুলডোজার নীতির বিরুদ্ধে রায় দিল সুপ্রিম কোর্ট, কেউ অভিযুক্ত বলে তাঁর বাড়ি ভাঙা যাবে না

September 3, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দিল, কেউ অভিযুক্ত বলেই তাঁর বাড়ি বুলডোজার দিয়ে ভেঙে দেওয়া হবে, এমনটা করা যাবে না। গোটা দেশে বুলডোজার অ্যাকশন নিয়ে একটি গাইডলাইনও পেশ করার কথা ভাবনা চিন্তা করছে বলেও জানানো হয়েছে সুপ্রিম কোর্টের তরফ থেকে।

২০১৭ সালে প্রথমবার ক্ষমতায় আসার পরেই যোগী আদিত্যনাথের নির্দেশে অপরাধীদের ঘরবাড়ি ভেঙে গুঁড়িয়ে দেওয়া শুরু করে উত্তরপ্রদেশ প্রশাসন। ২০২০ সালের গ্যাংস্টার বিকাশ দুবে ও গ্যাংস্টার-রাজনীতিবিদ মুখতার আনসারির বাড়িতে বুলডোজার অভিযান চালায় প্রশাসন। সম্প্রতি রাজস্থান ও মধ্যপ্রদেশে এভাবেই ভাড়াটে অভিযুক্ত হওয়ার মালিকের বাড়ি ভেঙে দেয় প্রশাসন। সেই পদক্ষেপের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন প্রবীণ আইনজীবী দুষ্মন্ত দুবে। সোমবার বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চে মামলার শুনানি হয়।

শীর্ষ আদালতে কেন্দ্রের তরফে উপস্থিত ছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। তিনি আদালতকে জানান, কোনও ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ থাকলেই তাঁর স্থাবর সম্পত্তি ভেঙে দেওয়া যায় না। কোনও কাঠামো অবৈধভাবে নির্মাণ করা হলে তবেই তা ভেঙে ফেলা যায়। তাঁর সাফাই, গোটা বিষয়টিকে আদালতে ভুল ভাবে উপস্থাপন করা হচ্ছে। তা শুনেই বিচারপতির গাভাই বলেন, ‘আপনি যদি একথা মেনে নেন, তাহলে আমরা এর ভিত্তিতে গাইডলাইন তৈরি করে দেব। কেউ শুধুমাত্র অভিযুক্ত হলে, এমনকী দোষী হলেও কীভাবে কারও বাড়ি ভেঙে দেওয়া যায়?’

TwitterFacebookWhatsAppEmailShare

#demolition, #supreme court, #Demolition Case, #SupremeCourt of India

আরো দেখুন