দেশ বিভাগে ফিরে যান

বিজেপি শাসিত হরিয়ানায় চুক্তিভিত্তিক স্যানিটেশন কর্মী পদে আবেদন ৪৬ হাজারেরও বেশি স্নাতক এবং স্নাতকোত্তরদের

September 5, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হরিয়ানায় ৪৬ হাজারেরও বেশি স্নাতক এবং স্নাতকোত্তর মানুষ হরিয়ানা কৌশল রোজগার নিগম (HKRN)-এর চুক্তিভিত্তিক স্যানিটেশন কর্মী পদের জন্য আবেদন করেছে, রাজ্য সংস্থার তথ্যথেকে এই ঘটনা প্রকাশ্যে এসেছে।

HKRN হল একটি রাজ্য সরকারী সংস্থা যা হরিয়ানার যুবকদের চুক্তিভিত্তিক চাকরি প্রদান করে। ৬ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত, ৩৯,৯৯০ জন স্নাতক এবং৬,১১২ জনের বেশি স্নাতকোত্তর মানুষ HKRN-এ পদগুলির জন্য আবেদন করেছেন, যা প্রায় ১৫,০০০ টাকা মাসিক বেতন প্রদান করে। অতিরিক্তভাবে, ১১৭,১১৪ জন যারা ১২ ক্লাস পর্যন্ত পড়াশোনা করেছে, তারাও চাকরির জন্য আবেদন করেছে, বলছে এজেন্সির তথ্য।

HKRN পুলের মাধ্যমে সরকারী বিভাগ, বোর্ড এবং কর্পোরেশন দ্বারা নিয়োগকৃত চুক্তিভিত্তিক ঝাড়ুদার প্রতি মাসে প্রায় ₹১৫,০০০ টাকা পাবেন, বলেছেন একজন HKRN কর্মকর্তা।

কর্মকর্তা আরও উল্লেখ করেছেন যে এটিও সম্ভাব যে লোকেরা ভুল করে এই পদের জন্য আবেদন করেছে, কারণ কাজের বিবরণ স্পষ্টভাবে দায়িত্বের রূপরেখা দেয়। এর মধ্যে রয়েছে পরিষ্কার করা, ঝাড়ু দেওয়া এবং পাবলিক স্পেস, রাস্তা এবং বিল্ডিং থেকে আবর্জনা অপসারণ করা। আবেদনকারীদের অবশ্যই একটি অঙ্গীকার জমা দিতে হবে যাতে তারা চাকরির বিবরণ পড়েছেন এবং শুধুমাত্র তাদের নিজ জেলায় পোস্ট করার জন্য সম্মতি দিয়েছেন, কর্মকর্তা ব্যাখ্যা করেছেন।

হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন অনুসারে, কেন এত বিপুল সংখ্যক স্নাতক এবং স্নাতকোত্তররা স্যানিটেশন কর্মীদের পদের জন্য আবেদন করেছেন তা রাজ্যে দীর্ঘস্থায়ী বেকারত্বের সমস্যাকে নির্দেশ করে। যদিও কেউ কেউ সরকারি চাকরির জন্য আকৃষ্ট হয়েছিল, অন্যরা অন্য কোনও চাকরি খুঁজে না পেয়ে কেবল এটি বেছে নিয়েছিল।

১৬ আগস্ট পিরিওডিক লেবার ফোর্স সার্ভে (পিএলএফএস) দ্বারা প্রকাশিত তথ্যও হরিয়ানায় বেকারত্ব সংকটের ইঙ্গিত দেয়।

প্রতিবেদনে বলা হয়েছে, হরিয়ানার শহুরে অঞ্চলে চাকরি ছাড়াই ১৫ থেকে ২৯ বছর বয়সী মানুষ এপ্রিল থেকে জুন ২০২৪ ত্রৈমাসিকে ১১.২% বেড়েছে, যা জানুয়ারি থেকে মার্চ মাসে ৯.৫% ছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #Haryana, #Jobless

আরো দেখুন