প্রযুক্তি বিভাগে ফিরে যান

অনুমোদিত সংস্থাগুলি থেকেই যাতে টেলি মার্কেটিং কল আসে, তা নিশ্চিত করতে বলল ট্রাই

September 5, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বহু ক্ষেত্রেই দেখা যায়, এমন কিছু লিঙ্ক গ্রাহকের মোবাইলে পাঠানো হচ্ছে, যার মধ্যে লুকিয়ে আছে কোনও ফাঁদ। এবার সেগুলি যাতে মোবাইল সংস্থাগুলির অনুমোদিত প্রতিষ্ঠান থেকেই আসে, তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই।

গ্রাহকদের কাছে যে টেলি মার্কেটিং বা ব্যবসায়িক স্বার্থযুক্ত যে ফোনগুলি আসে, সেগুলি মোবাইল পরিষেবা সংস্থাগুলির অনুমোদিত কি না, তা যাচাই করার জন্য নির্দেশ জারি করা হয়েছে। অর্থাৎ অনুমোদিত সংস্থাগুলি থেকেই যাতে টেলি মার্কেটিং কল আসে, তা নিশ্চিত করতে বলা হয়েছে। বিএসএনএল, ভিআই, এয়ারটেল বা জিও’র মতো সংস্থাগুলিকে এই নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, মোবাইল সংস্থাগুলির সংগঠন সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (কোয়াই) দাবি করেছে, ইন্টারনেটের সাহায্য নিয়ে যে অ্যাপগুলিতে ভয়েস কল বা মেসেজ পাঠানোর সুবিধা চালু আছে, সেগুলিকেও সরকার বিধির মধ্যে আনুক। কারণ, মোবাইল সংস্থাগুলি যে ভয়েস বা মেসেজ পরিষেবা দেয়, অ্যাপগুলিও একই ধরনের পরিষেবা দিয়ে থাকে। কিন্তু তাদের পরিষেবা নিয়ন্ত্রণ করার কোনও পরিকাঠামো বা নিয়ম এদেশে নেই। এই ব্যাপারে কোয়াইয়ের ইঙ্গিত অবশ্য হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, গুগল মিটের মতো অ্যাপগুলিকে নিয়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#TRAI, #Telemarketing calls

আরো দেখুন