রাজ্য বিভাগে ফিরে যান

চাকরিজীবন ৯ বছর ৬ মাস হলেই স্কুলশিক্ষকদের মিলবে পেনশন, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত রাজ্যের

September 6, 2024 | < 1 min read

ছবি সৌজন্যে: scroll.in

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: শিক্ষক দিবসে আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু— এবার থেকে স্রেফ ছ’মাস কম চাকরিজীবনের জন্য আর পেনশন থেকে বঞ্চিত হতে হবে না স্কুলশিক্ষকদের। চাকরিজীবন ৯ বছর ৬ মাস হলেই মিলবে পেনশন। এ নিয়ে আর আদালতের দ্বারস্থ হতে হবে না।

নিয়ম অনুযায়ী, ১০ বছর চাকরি করলেই যে কোনও শিক্ষক-শিক্ষিকা পেনশন পেতে পারেন। তবে, কারও চাকরিজীবন ছ’মাস কম হলেও স্কুলশিক্ষা দপ্তর নিজেদের ক্ষমতা প্রয়োগ করে তাঁর পেনশনে ছাড়পত্র দিত। সাধারণভাবে অবশ্য তারা স্বতঃপ্রণোদিত হয়ে তা করত না। হাইকোর্টের রায়ের ভিত্তিতেই ছাড়া হতো পেনশন। কিন্তু এবার থেকে স্কুলশিক্ষা দপ্তর নিজেদের ক্ষমতা প্রয়োগ করেই তা ছেড়ে দেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এর ফলে দেরিতে চাকরি পাওয়া বহু শিক্ষকই উপকৃত হবেন।

এখানেই শেষ নয়, ছাত্রছাত্রীদের মাধ্যমিক পরীক্ষার নথি সংরক্ষিত রাখার ডিজি লকারের পরিষেবাও উন্নত করার কথা এদিন তুলে ধরেছেন ব্রাত্য বসু। এতদিন মার্কশিট বা অন্য কোনও নথিতে সংশোধন হলে তা ডিজি লকারের নথিতে প্রতিফলিত হতো না। এবার থেকে তা করা হবে। এছাড়া স্কুল এবং কলেজের শিক্ষকদের অভাব অভিযোগ শোনা এবং সমস্যার সমাধানের জন্য একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করা হয়েছে বিকাশ ভবনে। ৯০৮৮৮৮৫৫৪৪ নম্বরটি সারা দিন, সারা বছর খোলা থাকবে।

এছাড়াও তরুণের স্বপ্ন’ প্রকল্পে ট্যাবলেট পিসি (ট্যাব) বা স্মার্টফোন কেনার ১০ হাজার টাকা যথাসময়েই ছাত্রছাত্রীরা পেয়ে যাবে বলেও আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী এ বছর ট্যাব দেওয়া হবে না বলে যে প্রচার চলছে, তারও প্রতিবাদ জানান তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #pension, #Bratya Basu, #School Teachers

আরো দেখুন