দেশ বিভাগে ফিরে যান

উইকিপিডিয়াকে চরম হুঁশিয়ারি দিল্লি হাইকোর্টের! কেন?

September 7, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৃহস্পতিবার, উইকিপিডিয়ার বিরুদ্ধে আদালত অবমাননার নোটিশ জারি করল দিল্লি হাইকোর্ট। ভারতে ব্যবসা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে আদালত। তাদের বিরুদ্ধে এএনআইয়ের উইকিপিডিয়া পেজে ‘অবমাননাকর’ এডিটের অভিযোগ উঠছে। কারা এডিটগুলি করে ছিলেন, তা প্রকাশ্যে আনার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। উইকিপিডিয়া সেই নির্দেশ অমান্য করতেই কঠোর পদক্ষেপ করল আদালত।

মামলার শুনানিতে বিচারপতি নবীন চাওলা জানান, তিনি আদালত অবমাননার পদক্ষেপ নেবেন। উইকিপিডিয়া ভারতীয় সংস্থা কি-না, তা কোনও বিষয় নয়। সংস্থার বাণিজ্যিক লেনদেন বন্ধ করে দেবেন বলেও জানান বিচারপতি। সরকারকে উইকিপিডিয়াকে ব্লক করার জন্য সরকারকে নির্দেশ দেবেন বলেও জানান। শুনানিতে উইকিপিডিয়ার আইনজীবী জানান, এই রায় নিয়ে তাদেরও কিছু বলার আছে। কিন্তু উইকিপিডিয়া ভারতীয় সংস্থা নয়। তাদের উত্তর দিতে সময় লাগবে। জবাবে খুশি হয়নি আদালত।

বিচারপতি চাওলা বলেন, আগেও এই একই যুক্তি দেখিয়েছেন। ভারতকে পছন্দ না-করলে, ভারতে কাজ করার কোনও প্রয়োজন নেই। ২৫ অক্টোবর মামলার পরবর্তী শুনানি। সেদিন উইকিপিডিয়ার কোনও প্রতিনিধিকে সশরীরে আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছে আদালত।

TwitterFacebookWhatsAppEmailShare

#wikipedia, #Delhi High Court

আরো দেখুন