উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী লোকনৃত্যকে বাঁচিয়ে রাখতে কী উদ্যোগ রাজ্যের?

September 7, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বৈরাতি, উত্তরবঙ্গের এক ঐতিহ্যবাহী লোকনৃত্য। রাজবংশীরা এই নৃত্যের মাধ্যমে অতিথি বরণ করত। রাজবংশীদের বিয়ে-সহ বিভিন্ন শুভ অনুষ্ঠানের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল এই নৃত্য। বর্তমানে ক্রমেই বিপন্ন হয়ে পড়ছে বৈরাতি। উপযুক্ত প্রশিক্ষণের অভাব অবশ্যই একটা বড় কারণ। বৈরাতি নৃত্যের বিকৃতি ঘটছে বলে অভিযোগ ওঠে। বৈরাতি নৃত্যের ধারা অক্ষুণ্ণ রাখতে উদ্যোগী হল রাজ্য। বুধবার থেকে জলপাইগুড়ি জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে বৈরাতি নৃত্যশিল্পীদের নিয়ে তিনদিনের কর্মশালা চলছে।

অতিথি বরণের সময় ঘুরে ঘুরে এই নৃত্য করেন বৈরাতি শিল্পীরা। নৃত্যের মূল উপকরণ বরণডালা। বরণডালা সাজানো হয় কলাগাছ দিয়ে। ডালায় থাকে আটিয়া কলা, বাতি ও বরণের সামগ্রী। বৈরাতি নৃত্যকে আকর্ষণীয় করে তুলতে আধুনিক আঙ্গিক দেওয়া হচ্ছে। পোশাক, গয়না, মেকআপ ও বাদ্যযন্ত্রের সংমিশ্রণ ঘটছে। আগে লাইভ মিউজিকের সঙ্গে এই নাচ হত। এখন রেকর্ডিং চালিয়ে দেওয়া হচ্ছে। উত্তরের এই লোকনৃত্যের স্বকীয়তা ধরে রাখার চেষ্টা চালাচ্ছে রাজ্য।

এক বৈরাতি শিল্পী জানান, আগে ঘরোয়া শাড়ি পরে বৈরাতি পরিবেশন করা হত। এখন লাল পাড় সাদা শাড়ি বা লাল পাড় হলুদ শাড়ি, কখনও আবার রঙিন শাড়ি পরা হচ্ছে। গয়নার ক্ষেত্রে পুঁতির মালা, পাথর বসানো হারের সেট পরে বৈরাতি পরিবেশন করছেন শিল্পীরা। কেউ কেউ আবার চড়া মেকআপ করছেন। আগে নাচের সঙ্গে ঢাক ও দোতারা বাজানো হত। এখন যুক্ত হয়েছে বাঁশি।

TwitterFacebookWhatsAppEmailShare

#traditional folk, #West Bengal, #North Bengal, #Folk Dance

আরো দেখুন