দেশ বিভাগে ফিরে যান

পঁচিশ বছর পর বিস্ফোরক স্বীকারোক্তি পাকিস্তানের, সত্যি হল ভারতের কোন দাবি?

September 8, 2024 | < 1 min read

ছবি সৌজন্য: কার্গিল ওয়ার আর্কাইভ

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: কার্গিল যুদ্ধে পাকিস্তানি সেনাই ছিল। ২৫ বছর পর স্বীকার করল ইসলামাবাদ। শনিবার, ৭ সেপ্টেম্বর পাকিস্তানের প্রতিরক্ষা দিবস উপলক্ষ্যে পাক সেনাপ্রধান জেনারেল ওয়াসিম মুনির একটি অনুষ্ঠানে যোগ দেন। নিজের বক্তব্যে তিনি বলেন, “ভারত ও পাকিস্তানের মধ্যে ১৯৪৮, ১৯৬৫, ১৯৭১ এবং ১৯৯৯-এর কার্গিল যুদ্ধে আমাদের কয়েক হাজার সেনা আত্মবলিদান দিয়েছেন।” দীর্ঘদিন ধরে দিল্লি দাবি করে আসছিল এটাই, ইসলামাবাদ যা মানতে চায়নি, সেই সত্য এবার প্রমাণিত হল।

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধ হয়। তিন মাস ধরে জম্মু ও কাশ্মীরের দ্রাস-কার্গিল সেক্টরে চলে লড়াই। ‘অপারেশন বিজয়’ শুরু করে ভারতীয় সেনা। অসংখ্য জওয়ান শহিদ হন। যুদ্ধে জয়ী হয় ভারত। তৎকালীন পাক সরকার দাবি করে, কার্গিল যুদ্ধে পাক সেনার কোনও হাত নেই। কাশ্মীরের স্বাধীনতা সংগ্রামী, মুজাহিদিনরাই ভারতে অনুপ্রবেশ করেছিল। পাকিস্তানি সেনা সীমান্তে টহল দিচ্ছিল। কার্গিল যুদ্ধের পর পাকিস্তান তাদের সেনাদের মৃতদেহ নিতেও অস্বীকার করেছিল। ভারতেই নিহত পাক সেনাদের শেষকৃত্য সম্পন্ন হয়।

প্রধানমন্ত্রী পদ হারানোর পর নওয়াজ শরিফ স্বীকার করেন, কার্গিলে হামলা চালিয়েছিল পাক সেনাই। আত্মজীবনী ‘ইন দ্য লাইফ অফ ফায়ার’-এ পাকিস্তানের তৎকালীন সেনাপ্রধান পারভেজ মুশারফও স্বীকার করেন কার্গিল যুদ্ধে পাক সেনাও অনুপ্রবেশকারীদের মধ্যে ছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#pakistan, #Kargil War, #Kargil, #India

আরো দেখুন