রাজ্য বিভাগে ফিরে যান

বিধানসভা ভোটের আগে উন্নয়নের ফিরিস্তি শুনিয়ে কোমর বাঁধতে চলেছে বিজেপি শীর্ষ নেতৃত্ব

September 13, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ২০২৬ সালে বিধানসভা ভোট। তার আগে উন্নয়নের ফিরিস্তি শুনিয়ে কোমর বাঁধতে চলেছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। বিধানসভা ভোটের দেড় বছর আগে থেকেই কেন্দ্রীয় সরকার বাংলাকে উপহার দেওয়ার প্রতিশ্রুতি ও প্রকল্প ঘোষণা শুরু করতে চাইছে।

জানা যাচ্ছে, বিহার, তামিলনাড়ু, বাংলা, তেলেঙ্গানা, রাজস্থানে নতুন করে সেমি কন্ডাক্টর উৎপাদন কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হচ্ছে। বুধবার উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডার সর্ববৃহৎ সেমিকন্ডাক্টর হাবের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক মনে করছে এই কেন্দ্র সহ দেশের অন্যত্র যে সেমিকন্ডাক্টর হাব রয়েছে, সেগুলিতে ২০৩০ সালের মধ্যে সামগ্রিকভাবে ৬০ লক্ষ কর্মসংস্থান হবে।

এই সংখ্যা ১ কোটিতে নিয়ে যাওয়ার জন্য আরও পাঁচটি হাব গড়ে তোলার পরিকল্পনা নিচ্ছে কেন্দ্র। তার মধ্যে অন্যতম বাংলা। জমি নিয়ে আলোচনা করতে চায় কেন্দ্র। রাজ্য জমি এবং লগ্নির কিছুটা বহন করবে। বাকিটা কেন্দ্র দেবে। পাশাপাশি ইন্ডাস্ট্রিয়াল ক্লাস্টার নির্মাণের একটি পরিকল্পনা রয়েছে বাণিজ্য মন্ত্রকের কাছে। মন্ত্রক পরিসংখ্যানে জানিয়েছে, এই মুহূর্তে বছরে ৮৫ হাজার করে ইঞ্জিনিয়ার ও টেকনিশিয়ান কর্মরত হওয়ার জন্য তৈরি হচ্ছে। আগামী দেড় বছরে একঝাঁক রেলপ্রকল্প নিয়েও অগ্রসর হবে কেন্দ্র। যদিও এর আগেও একাধিক শিল্পস্থাপন অথবা সড়ক পরিকাঠামো নির্মাণের কেন্দ্রীয় ঘোষণা রূপায়িত হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #bharatiya janata party, #Legislative assembly elections, #top leadership

আরো দেখুন