রাজ্য বিভাগে ফিরে যান

টালা থানার প্রাক্তন ওসি অভিজিৎ মণ্ডলের গ্রেপ্তার ‘ত্রুটিপূর্ণ’? মত আইনজ্ঞদের

September 17, 2024 | < 1 min read

টালা থানার প্রাক্তন ওসি অভিজিৎ মণ্ডলের গ্রেপ্তার ‘ত্রুটিপূর্ণ’, এমনই মত কলকাতা পুলিশের আইনজ্ঞদের। আরজি কর কাণ্ডে তথ্য-প্রমাণ লোপাটের অভিযোগে টালা থানার প্রাক্তন ওসিকে শনিবার সিবিআই গ্রেপ্তার করেছে। তা আইন মেনে করা হয়নি বলেই দাবি পুলিশের।

কর্তব্যরত একজন পুলিশ অফিসারকে আইনে রক্ষাকবচ দেওয়া হয়েছে। সরকারি কর্তব্য পালনে ত্রুটি-বিচ্যুতির জন্য একজন পুলিশ অফিসারকে উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া গ্রেপ্তার করা যায় না। তেমন একজনকে গ্রেপ্তার করতে হলে, সংশ্লিষ্ট রাজ্য সরকারের কাছ থেকে আগাম অনুমতি নিতে হবে। অভিযুক্ত কেন্দ্রীয় সরকারি কর্মী হলে তাঁকে গ্রেপ্তারের জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের প্রয়োজনীয় অনুমতি গ্রহণ আবশ্যক। এই রক্ষাকবচ শুধুমাত্র ‘অন-ডিউটি’ অবস্থাতেই মেলে। লালবাজার সূত্রে খবর, (পূর্বতন ফৌজদারি কার্যবিধির ৪৫ ধারা) ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার ৪২ নম্বর ধারায় এই রক্ষাকবচ পুলিশ অফিসারদের দেওয়া হয়েছে। নন্দীগ্রাম গুলি-কাণ্ডে অভিযুক্ত আইপিএস-সহ পুলিশ অফিসারদের বিরুদ্ধে চার্জশিট পেশের আগে সিবিআই রাজ্য সরকারের অনুমতি নিয়েছিল। একই সংস্থা এবার কী করে এমন ভুল করল? প্রশ্ন উঠছে।

আগামী দিনে আইনি লড়াইতে টালা থানার প্রাক্তন ওসির গ্রেপ্তার কতটা ধোপে টিকবে, তা নিয়ে আইনজ্ঞদের পাশাপাশি কলকাতা পুলিশের অন্দরেও প্রশ্ন উঠছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Abhijit Mondal, #Tala thana, #OC, #Rg kar

আরো দেখুন