পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

কলকাতা, হাওড়া, বারাকপুর শিল্পাঞ্চলে সাড়ম্বরে পালিত হচ্ছে ‘দেবশিল্পী’ আরাধনা

September 17, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আজ বিশ্বকর্মা পুজো। আজ, মঙ্গলবার কলকাতা, হাওড়া, বারাকপুর শিল্পাঞ্চলে মহাসাড়ম্বরে পালিত হচ্ছে দেবশিল্পীর আরাধনা। বিশ্বকর্মা পুজোর মাধ্যমে শারদোৎসবের ঢাকে কাঠে পড়ে গোটা বাংলায়। আজ থেকে বাতাসে পুজো পুজো আমেজ।

কলকাতার থেকে কালীঘাট, বালি থেকে বেহালা; সর্বত্র ছোট‑বড় কলকারখানাগুলিতে বিশ্বকর্মা পুজো হচ্ছে। বারাকপুর শিল্পাঞ্চলজুড়েও দিকে দিকে বিশ্বকর্মা পুজোর আয়োজন হচ্ছে। অটো-টোটো-রিকশ স্ট্যান্ড থেকে শুরু করে জুটমিল ও কারখানাগুলিতে পুজো হচ্ছে। অ্যালায়েন্স, নদিয়া জুটমিল, এক্সাইড ব্যাটারি কারখানা, টিটাগড় ওয়াগন, অ্যাংলো ইন্ডিয়া জুটমিলে হচ্ছে পুজো। অটো-টোটো বাস-স্ট্যান্ডে বক্স বাজছে। খাওয়া-দাওয়ার এলাহি আয়োজন হয়েছে।

উত্তর থেকে দক্ষিণ, কুমোরটুলি থেকে পটুয়াপাড়াগুলিতে নানা আকারের বিশ্বকর্মা ঠাকুর বিক্রি হয়েছে। ফুলবাজারে ব্যবসা ছিল তুঙ্গে। শহরের বিভিন্ন ইমারতি ব্যবসায়িক প্রতিষ্ঠানেও আয়োজন হয়েছে পুজোর। দুর্গাপুজোর মতোই থিম প্যান্ডেলও হয়েছে। সব জুটমিল কারখানায় জোরকদমে পুজোর আয়োজন চলছে। হাওড়াও মেতেছে বিশ্বকর্মা আরাধনায়। বেনারস রোড, বেলিসিয়াস রোড, ইছাপুর, দাসনগর এলাকায় ছোট-বড় মিলিয়ে প্রায় ৩০০ কারখানা রয়েছে। সেখানেও বিশ্বকর্মা পুজো হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#biswakarma pujo 2024, #West Bengal, #Biswakarma Pujo

আরো দেখুন