খেলা বিভাগে ফিরে যান

গিল, পন্থের শতরান, বাংলাদেশের বিরুদ্ধে রোহিতদের প্রথম টেস্ট জয় এখন সময়ের অপেক্ষা

September 21, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে জয় থেকে আর মাত্র কয়েক কদম দূরে দাঁড়িয়ে আছেন রোহিতরা। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হয়েছিলেন শুভমন গিল। দ্বিতীয় ইনিংসে শতরান করলেন তিনি। শতরান করলেন ৬৩২ দিন পরে টেস্টে ফেরা ঋষভ পন্থও। প্রথম ইনিংসে ভারতীয় বোলারদের মধ্যে একমাত্র রবিচন্দ্রন অশ্বিন উইকেট পাননি। দ্বিতীয় ইনিংসে সেই তিনিই ৩ উইকেট নিয়েছেন। ফলে তৃতীয় দিন বাংলাদেশকে হারানোর পথে অনেকটা এগিয়ে গিয়েছে ভারত।

চিপকে টেস্টের তৃতীয় দিন না স্পিনার না পেসার, বাংলাদেশের কোনও বোলারই দাগ কাটতে পারেননি। উলটে দ্বিতীয় দিনের অপরাজিত দুই ব্যাটার শুভমান গিল এবং ঋষভ পন্থ দুজনেই পিচে রীতিমতো রাজত্ব করে গেলেন। দুই তারকাই সেঞ্চুরি হাঁকালেন। টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তনেই সেঞ্চুরি হাঁকালেন পন্থ। তিনি করলেন ১০৯ রান। অন্যদিকে প্রথম ইনিংসের ব্যর্থতা কাটিয়ে গিল করলেন অপরাজিত ১১৯ রান।

রোহিত-বিরাটরা রান না পেলেও বড় রানের লক্ষ্য দিতে কোনও অসুবিধাই হল না ভারতের। ২২ রান করে অপরাজিত রইলেন কেএল রাহুলও। ৪ উইকেট হারিয়ে ভারতের রান যখন ২৮৭, তখন ডিক্লেয়ার করে দেন অধিনায়ক রোহিত। জয়ের জন্য বাংলাদেশের দরকার ৫১৫ রান।

প্রথম ইনিংসে শান্তরা থেমে গিয়েছিলেন মাত্র ১৪৯ রানে। সেই তুলনায় দ্বিতীয় ইনিংসে ভালো ব্যাটিং করলেন তারা। জাকির হাসান ও শাদমান ইসলামের ওপেনিং জুটিতে ওঠে ৬২ রান। সেই জুটি ভাঙেন বুমরাহ। অবশ্য বাঁদিকে ঝাঁপিয়ে যশস্বী যেভাবে ক্যাচ ধরেন, তাতে তাঁরও কৃতিত্ব প্রাপ্য। তার পর শুরু হয় অশ্বিনের (৬৩/৩) জাদু। দ্রুত ফিরে যান মোমিনুল হক, মুশফিকুর রহিম। শাদমানও বাঁচতে পারলেন না অশ্বিনের ঘূর্ণি থেকে। তৃতীয় দিনের শেষে ব্যাট করছেন অধিনায়ক শান্ত (৫১) ও শাকিব আল হাসান (৫)। ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের রান ১৫৮। ভারতের হাতে এখনও দুদিন সময়। ফলে চতুর্থ দিনের শুরুর দিকেই যে জয় পাবে ভারত, সেটাই মনে করছেন সকলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ind vs Ban, #Team India, #Test Cricket

আরো দেখুন