রাজ্য বিভাগে ফিরে যান

সুন্দরবনের প্রান্তিক এলাকা হাসনাবাদে ঘোষবাড়ির ৩০০ বছর পুরনো দুর্গা পুজো

September 23, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাসনাবাদের রামেশ্বরপুরের ঘোষবাড়ি। সুন্দরবনের প্রান্তিক এলাকায় জমিদার বাড়ির দুর্গা পুজো খুবই জনপ্রিয়। প্রায় ৩০০ বছর ধরে চলে আসছে এই পুজো। এক সময় ঘোষবাড়ির জমিদারি ছিল বর্তমান বাংলাদেশের সাতক্ষীরায়। এই পুজো দেখতে তাই সেখান থেকেও বহু মানুষ আসতেন হাসনাবাদে। পরবর্তীকালে দু’দেশ আলাদা হওয়ায় কাঁটাতার আর কূটনৈতিক বাধ্যবাধকতার কারণে ওপাড়ের মানুষ আর পুজো দেখতে এপাড়ে আসতে পারেন না।

রামেশ্বরপুরের এই জমিদার বাড়িতে ‘নিমন্ত্রণ’ সিনেমার শ্যুটিং হয়েছিল। পরিচালক তরুণ মজুমদার থেকে শুরু করে অনুপ কুমার, সন্ধ্যা রায় সহ বহু অভিনেতা-অভিনেত্রীর পা পড়েছিল এখানে। দুর্গাপুজো এলে স্থানীয় মানুষের কৌতূহলের শেষ থাকে না। গত বছর এই পুজোকে কেন্দ্র করে গান বেঁধেছিলেন কলকাতার শিল্পীরা। রমরম করে সেই গান বেজেছিল রামেশ্বরপুর জুড়ে। এবারও কি তেমন কোনও উদ্যোগ দেখা যাবে, জল্পনা সীমান্তের এই গ্রামে।

ঘোষবাড়ির সদস্যরা শুধু পুজোর মধ্যেই নিজেদের কর্মকাণ্ড সীমাবদ্ধ রাখতে চান না। তাঁরা একে ঘিরে এলাকার উন্নয়নে একাধিক পরিকল্পনা করেছেন। শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সাধারণ গরিব মানুষদের পাশে দাঁড়াতে চান তাঁরা। পুজোর দিনগুলিতে সমাজের পিছিয়ে পড়া মহিলাদের নিয়েও রয়েছে একগুচ্ছ পরিকল্পনা। শহরের নানা প্রান্ত থেকে নামকরা ডাক্তারদের এনে স্বাস্থ্য শিবির করার পরিকল্পনা রয়েছে তাঁদের। দেশ-বিদেশের নানা প্রান্তে পরিবারের যে সদস্যরা রয়েছেন, তাঁরা প্রতি বছর ঠিক পুজোর সময়ে ফিরে আসেন বাড়িতে। চলে চারদিনের নির্ভেজাল আনন্দ। একসঙ্গে বসে খাওয়া দাওয়া। আগে এই পুজোকে কেন্দ্র করে নাগরদোলা, পুতুল নাচের আসর বসত এখানে। সেই জাঁকজমক অবশ্য এখন আর দেখা যায় না। তবে ৩০০ বছরের রীতি মেনে নিষ্ঠার সঙ্গেই পুজো হয় মা দুর্গার।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga puja, #Hasnabad, #Ghoshbari Puja, #Durga Puja 2024, #sundarbans

আরো দেখুন