বিবিধ বিভাগে ফিরে যান

প্যান ডি, প্যারাসিটামল ড্রাগ টেস্টে ফেল!

September 27, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রতি মাসেই নির্দিষ্ট সময়ে ওষুধের গুণমান পরীক্ষা করে দেখে সেন্ট্রাল ড্রাগস স্ট‌্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন বা সিডিএসসিও। তাদেরই পরীক্ষায় যে ৫৩টি ওষুধ গুণমান বজায় রাখতে ব‌্যর্থ হয়েছে সেই তালিকায় রয়েছে বহু নামী-দামি ওষুধ। তালিকায় রয়েছে ব্যাকটেরিয়াল সংক্রমণ নিরাময়ে ব্যবহৃত ওষুধ ক্লেভাম ৬২৫, গ্যাসের জন্য ব্যবহৃত প্যান ডি, জ্বরের জন্য ব্যবহৃত প্যারাসিটামল ট্যাবলেট আইপি ৫০০-ও মতো ওষুধগুলি।

সিডিএসসিও-র তরফে জানানো হয়েছে ওষুধের গুণমান বজায় রয়েছে কি না তার মানক বা স্ট‌্যান্ডার্ড খতিয়ে দেখার কিছু নির্দিষ্ট নিয়মাবলি রয়েছে। সেই গুণমানের পরীক্ষায় ‘নট অফ স্ট‌্যান্ডার্ড কোয়ালিটি’ বা এনএসকিউ তকমা পেয়েছে জনপ্রিয় ওষুধগুলি। শেলক‌্যালের ভিটামিন ডিথ্রি এবং ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স, অ‌্যান্টাসিড হিসাবে বহুল পরিচিত প‌্যান-ডি, প‌্যারাসিটামল ৫০০, ডায়াবেটিসের ওষুধ গ্লিমেপিরাইড, উচ্চ রক্তচাপের ওষুধ টেলমিসার্টানের নাম রয়েছে ৫৩টি ওষুধের তালিকায়।

যে সমস্ত সংস্থার ওষুধ এই গুণমানের নিরিখে পাস করতে পারেনি তার মধ্যে বহু জনপ্রিয় ওষুধ প্রস্তাতকারক সংস্থা রয়েছে। রাষ্ট্রায়ত্ত হিন্দুস্তান অ‌্যান্টিবায়োটিক লিমিটেড বা হাল, কর্নাটক অ‌্যান্টিবায়োটিকস অ‌্যান্ড ফার্মাসিউটিক‌্যালস লিমিটেডের ওষুধও পরীক্ষায় পাস করতে পারেনি। কলকাতার সংস্থা অ‌্যা‌লকেম হেলথ সায়েন্সেস বহুল প্রচলিত ওষুধ প‌্যান-ডি এবং ক্ল‌্যাভামও ব‌্যর্থ হয়েছে পরীক্ষায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pan D, #drug test, #paracetamol, #Medicine

আরো দেখুন