কলকাতা বিভাগে ফিরে যান

কুমোরটুলিতে বাড়ল প্রতিমা বায়নার সংখ্যা, খুশি মৃৎশিল্পীরা

September 29, 2024 | < 1 min read

কুমোর পাড়ায় ব্যস্ততা তুঙ্গে
ছবি সৌজন্যে: Dibyangshu Sarkar

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাড়ি পুজো ও সর্বজনীন মিলিয়ে বিগত দুই বছর কুমোরটুলিতে পাঁচ হাজার দুশোর মতো দুর্গা প্রতিমার বায়না আসত। এবার সেই সংখ্যাটা প্রায় সাড়ে পাঁচ হাজার ছুঁয়ে ফেলেছে। ফলে মৃৎশিল্পীরা খবুই খুশি।

এবারে কুমোর পাড়ায় ব্যস্ততা তুঙ্গে। মৃৎশিল্পীদের নাওয়া‑খাওয়ার সময় নেই। থিমের পাশাপাশি সাবেকি প্রতিমার বায়নাও এসেছে। সবচেয়ে বেশি মিলেছে একচালার ঠাকুরের বরাত। কলকাতা ছাড়াও বিভিন্ন শহরতলি থেকে বরাত এসেছে বলেই খবর কুমোরটুলি মৃৎশিল্প ও সংস্কৃতি সমিতি সূত্রে। দুর্গা প্রতিমার বায়নার সংখ্যা বাড়ায় শিল্পীরা অত্যন্ত খুশি। অনেকেরই কুমোরটুলির প্রতি আবেগ কাজ করে। বহু দূর দূর থেকেই প্রতিমার বরাত আসে। মহালয়া থেকে পঞ্চমীর মধ্যে সমস্ত দুর্গা প্রতিমা উদ্যোক্তাদের হাতে তুলে দিতে কাজ করে যাচ্ছেন শিল্পীরা।

প্রত্যেকে শিল্পীর স্টুডিওতেই একই দৃশ্য। বেশ কয়েকজন কারিগর প্রতিমা তৈরি করে চলেছেন এক নাগাড়ে। তাঁদের কথায়, হাতে আর সময় বেশি নেই। ভোর থেকে অনেক রাত পর্যন্ত কাজ করতে হচ্ছে। বায়না ভালো মেলায় এবার অনেক আগে থেকেই প্রতিমা তৈরির কাজ শুরু হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে বায়না করা দুর্গা প্রতিমার সঙ্গে থাকা লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতী মূর্তির কাজ আগেভাগে করেই তা গোডাউনে পাঠিয়ে দেওয়া হয়েছে। কুমোরটুলি স্ট্রিট, বনমালি সরকার স্ট্রিট, রবীন্দ্র সরণিতে এখন নিঃশ্বাস ফেলার ফুরসৎ নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kumortuli, #durga puja

আরো দেখুন