রাজ্য বিভাগে ফিরে যান

জুনিয়র চিকিৎসকেরা সন্তুষ্ট ছিলেন অভয়ার ময়নাতদন্তে? প্রকাশ্যে বিস্ফোরক নথি

September 30, 2024 | 2 min read

ছবি: দৃষ্টিভঙ্গি

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: অভয়ার মৃত্যুর পর থেকে নানান ভুয়ো অভিযোগ, মিথ্যে তথ্য, একের পর এক প্ররোচনামূলক দাবি উঠছিল। দাবি করা হচ্ছে, ময়নাতদন্ত নিয়ম মেনে হয়নি, সূর্যাস্তের পর ময়নাতদন্ত হয়েছিল, নমুনা সংগ্রহও ঠিকমতো হয়নি এবং ইচ্ছা করে নমুনা সংগ্রহে গণ্ডগোল করা হয়েছিল। পেলভিক বোনও ভাঙা ছিল অভয়ার। রিপোর্ট ট্যাম্পার বা বিকৃত করা হয়েছে। এমন নানান অভিযোগ। আম জনতা থেকে শুরু করে চিকিৎসক, সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন এইসব নিয়ে। ১৫০ গ্রাম সিমেন এবং গণধর্ষণ তত্ত্বকে এক করে তোলপাড় পড়ে গিয়েছিল জুনিয়র ডাক্তারদের কনভেনশনে। কিন্তু অভয়ার ময়নাতদন্তে যাতে সব নিয়ম মেনে হয় ও এসওপি বা স্ট্যান্ডার্ড অপারটিং প্রসিডিওর বজায় থাকে, সে’জন্য ৯ আগস্ট একটি টিম গঠন করেছিলেন জুনিয়র ডাক্তাররা। টিমের সদস্যরা উপস্থিত থাকেন ময়নাতদন্তের সময়। পাঁচজন জুনিয়র ডাক্তার উপস্থিত ছিলেন অভয়ার ময়নাতদন্তের সময়। তাঁদের হাজির থাকার কথা স্বীকার করে ময়নাতদন্তে ‘সন্তোষ’ জানিয়ে সই করেন জুনিয়র ডাক্তাররা। সেই নথিই প্রকাশ্যে এসেছে। প্রশ্ন উঠে গিয়েছে আন্দোলন নিয়ে।

আরও পড়ুন: আমার মেয়ের বিচার হবে না? প্রশ্ন সাগর দত্ত হাসপাতালে চিকিৎসকের গাফিলতির অভিযোগে মৃতার মায়ের

ময়নাতদন্ত চলাকালীন নিজেদের উপস্থিতির কথা উল্লেখ করে যে নথিতে জুনিয়র ডাক্তাররা সই করেছেন, তা নিয়ে আন্দোলনে কোনও উচ্চবাচ্যই নেই! পাঁচ জুনিয়র ডাক্তার সাফ জানিয়েছেন, তাঁরা ময়াতদন্ত নিয়ে ‘সন্তুষ্ট’। সেখানে তাঁদের সইও রয়েছে। সেই নোটে লেখা ছিল, ‘উই ওয়্যার প্রেজেন্ট ডিউরিং অটপ্সি’ এবং ‘উই আর স্যাটিসফায়েড।’ লিখিতভাবে জুনিয়র ডাক্তারদের একাংশ জানিয়ে দিয়েছেন, তাঁরা ময়নাতদন্তকালে উপস্থিত ছিলেন এবং ময়নাতদন্ত নিয়ে তাঁরা সন্তুষ্ট। যদিও আন্দোলনে জুনিয়র ডাক্তাররা ময়নাতদন্তে গাফিলতির অভিযোগ করে গিয়েছেন! পাঁচজন প্রতিবাদী জুনিয়র ডাক্তারের মধ্যে তিনজন আরজি কর মেডিক্যাল কলেজের পড়ুয়াদের কমিটিতেও আছেন। গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তাঁরা। তাঁদের তরফ থেকে এ ধরনের প্রচারে বাঁধা দেওয়া হয়নি, প্রতিবাদ পর্যন্ত করা হয়নি।

সেমিনার রুমের পাশের ঘর ভাঙা নিয়েও একই ঘটনা ঘটে। জুনিয়র ডাক্তাররা কিন্তু একবারও বলেননি, মেরামতির ওই কাজ শুরুর আগে যৌথ পরিদর্শনের রিপোর্টে সই করেছিলেন তাঁরাও। অভয়ার ধর্ষণ-খুনের বিচার চেয়ে আন্দোলনকারীরা পথে নেমেছিলেন, ঘটনার দিন তাঁদের ভূমিকা উল্টো ছিল কেন? ময়নাতদন্তে যদি ত্রুটি নজরে এসে থাকে, তবে নথিতে তাঁরা সই করলেন কেন? প্রশ্ন উঠছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#abhaya, #doctors, #Doctors protest, #Abhaya Case

আরো দেখুন