পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

ঐতিহ্য মেনে আলোক সজ্জায় এবারও চমক দিতে প্রস্তুত মধ্য কলকাতার পুজো কমিটিগুলি

October 4, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: পুজোর ক’দিন যাবতীয় কর্মব্যস্ততা ভুলে শিয়ালদহ স্টেশনে পুজো দেখতে মানুষের ঢল নামে। উত্তর ও দক্ষিণ শাখা থেকে আসা প্রতিটি মানুষের পছন্দের পুজো মন্ডপের তালিকায় অবশ্যই উপরের দিকে থাকে কলেজ স্কোয়ার, মহম্মদ আলি পার্ক, সন্তোষ মিত্র স্কোয়ারের (লেবুতলা) নাম। দুর্গাপুজোয় এই মণ্ডপগুলিতে পা না রাখলে মন কেমন করে।

তবে এই তিনটি পুজো দেখতে যাওয়ার আগে বেশিরভাগ মানুষ ঢুঁ মারেন শিয়ালদহ অ্যাথলেটিক ক্লাবের মাঠে। রেল কোয়ার্টার সংলগ্ন এই পুজো এবছর ৭৭ বছরে পা দিল। এবার তাদের প্যান্ডেল তৈরি হচ্ছে দুবাইয়ের ডাউনটাউন টাওয়ারের আদলে। মেদিনীপুরের শিল্পীরা প্লাইউড এবং ফাইবার গ্লাস দিয়ে মণ্ডপ তৈরিতে ব্যস্ত। সঙ্গে থাকছে আলো দিয়ে পুরো প্যান্ডেলকে সাজিয়ে তোলার ব্যবস্থাও। এই প্রসঙ্গে পুজো কমিটির সহ-সচিব শ্রীজিত সাহা জানান, ‘সকলে মিলে চেষ্টা করেছি নতুনত্ব কিছু তুলে ধরার। আশা করছি, দর্শনার্থীদের ভালো লাগবে।’

মধ্য কলকাতার আরও জনপ্রিয় পুজো মহম্মদ আলি পার্ক। তবে বিগত কয়েক বছর ক্রমশ জৌলুস হারিয়েছে তারা। মূলত ২০১৮ সালে পার্কের ভূগর্ভস্থ জলাধারটি ক্ষতিগ্রস্ত হওয়ায় পরের পাঁচ বছর রাস্তার উপরই প্যান্ডেল গড়ে তুলতে হয়েছিল আয়োজকদের। তবে গতবার থেকে ফের পার্কে ফিরেছে পুজো। তবে আংশিকভাবে। এবার আমেরিকার হোয়াইট হাউসের আদলে গড়ে তোলা হচ্ছে মণ্ডপ।

মধ্য কলকাতার অন্যতম ক্রাউডপুলিং পুজো কলেজ স্কোয়ার। ৭৭তম বর্ষে এবার মণ্ডপ সেজে উঠবে সুইৎজারল্যান্ডের পার্লামেন্ট হাউসের ধাঁচে। কলেজ স্কোয়ারের অন্যতম আকর্ষণ ঝাড়বাতি। তবে একইসঙ্গে এবার আলোকসজ্জায় থাকছে বিশেষ চমক। আলোর মাধ্যমে জলের উপরেই ফুটে উঠবে দুর্গার আবির্ভাবের কাহিনি। মুম্বই থেকে আসা বিশেষ টিম পুরো আলোকসজ্জার দায়িত্বে। কাজ চলছে জোর কদমে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #durga puja committees, #Durga pujo 2024, #pujo committee

আরো দেখুন