পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

থাইল্যান্ডের ব্লু টেম্পল থেকে পুরীর জগন্নাথ মন্দির, দুর্গাপুজোয় থিম-যুদ্ধে জমজমাট পানিহাটি

October 5, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: থাইল্যান্ডের ব্লু টেম্পল থেকে বেলুড় মঠ, পুজো উদ্যোক্তাদের থিম-যুদ্ধে জমজমাট পানিহাটি শহর। শেষ মুহূর্তের প্রস্তুতিতে নাওয়া খাওয়া ভুলতে বসেছেন আয়োজকেরা। তারাপুকুর মিলন সঙ্ঘ সর্বজনীনের পুজো এবার ৮৫ বছরে পা দিয়েছে। থাইল্যান্ডের ব্লু-টেম্পেলের আদলে তৈরি হয়েছে মণ্ডপ। প্রবেশপথে থাকবে ৩২ ফুট লম্বা দু’টি ড্রাগন, যা সকলের নজর কাড়বে। মণ্ডপের এক পাশে শায়িত থাকবে ৪০ ফুট লম্বা বুদ্ধমূর্তি। ব্লু-টেম্পলের আদলে মণ্ডপ সেজে উঠছে। পাশে একটি আলাদা মণ্ডপে দুর্গা থাকছেন। ভাসমান দুর্গার দশ হাতে থাকবে পদ্ম। বাজুতে অস্ত্র। নীচে মহিষাসুর দু’হাত তুলে অসুরত্ব থেকে মুক্তি কামনা করছেন। মণ্ডপে ১৪০ বুদ্ধমূর্তি ও ১৬০টি ড্রাগন থাকবে। অরুণাচল থেকে সাতজন বৌদ্ধ সাধু আসবেন। তাঁরা সন্ধ্যা ছ’টা থেকে রাত ১২টা পর্যন্ত আরাধনা করবেন।

তারাপুকুর পশ্চিমপল্লি সর্বজনীন দুর্গোৎসব ৭৮ বছরে পা দিচ্ছে। জগন্নাথ মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। পুরী থেকে আসা শিল্পী হেমন্তে জেনা মণ্ডপ গড়ছেন। মণ্ডপের মধ্যে তুলে ধরা হবে জগন্নাথ মন্দিরের ইতিহাস ও প্রভুর লীলা। এখানে আসা সমস্ত দর্শনার্থীদের দেওয়া হবে পুরীর খাজা। নবমীতে এলাকার বাসিন্দাদের জগন্নাথ মন্দিরের আদলে তৈরি মাটির ভাঁড়ে প্রসাদ বিলি করা হবে।

শক্তিপুর আগরপাড়া যুব সঙ্ঘের পুজো ৭৫ বছরে পদার্পণ করেছে। মণ্ডপে জগজ্জননীর ৭৫টি রূপ তুলে ধরছে তাঁরা। বহুরূপা, উগ্রচণ্ডা, শিব-পার্বতী, বহুরূপার মতো আরও ৭৪টি মূর্তির পুজো হবে। ১৫জন পুরোহিত থাকবেন পুজোর দায়িত্বে।

এইচবি টাউনের বিজয়পুর সর্বজনীনের পুজো এবার ৭৫ বছরে পা দিয়েছে। তাদের থিম ‘চেতনা হোক’। বেলুড় মঠের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। পুজোর উদ্বোধন করবেন বেলুড় মঠের মহারাজ। মণ্ডপের সামনের প্রাঙ্গণে সাত মহীয়সী নারীর ছবি দিয়ে তাঁদের লড়াইয়ের ও নারীশক্তির জয়গান হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga puja, #Panihati, #Durga Puja 2024

আরো দেখুন