রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় জলপথ পরিবহণের ভোল বদলাচ্ছে, কী কী সুবিধা মিলবে ফেরিতে?

October 7, 2024 | < 1 min read

ছবি সৌজন্যে: Bengal Addict

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার গঙ্গায় জলপথ পরিবহণের ভোল বদলে যাচ্ছে। ত্রিবেণী থেকে একেবারে ডায়মন্ডহারবার পর্যন্ত এসি ফেরি সার্ভিসের ব্যবস্থা করা হচ্ছে। বিশ্ব ব্যাঙ্কের আর্থিক সহায়তায় বিশেষ ফেরি সার্ভিসের ব্যবস্থা করা হচ্ছে। গার্ডেনরিচ শিপ বিল্ডার্সের কাছে বরাত দেওয়া হয়েছে। ব্যাটারিচালিত ১৩টি ফেরি সার্ভিসের ব্যবস্থা করা হচ্ছে। এই ধরনের ফেরি পরিবেশবান্ধব। কারণ ব্যাটারি চালিত হওয়ায় জ্বালানি তেল জলে ছড়িয়ে পড়ে জলজ প্রাণীর ক্ষতি করতে পারবে না।

আরও পড়ুন: ধোপে টিকল না বয়কট ট্রেন্ড! কত ক্লাব নিল পুজোর অনুদান?

রাজ্য পরিবহণ দপ্তরের অধীনস্থ ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন এই ধরনের জলযানের ক্ষেত্রে সম্মতি জানিয়েছেন। যা সাধারণত ব্যাটারিতে চালানো হয়। তবে ডিজেলেও যাতে জলযান চলে, তার প্রয়োজনীয় ব্যবস্থাও থাকবে। ২৩০ কোটি টাকার কাজের বরাত দেওয়া হচ্ছে গার্ডেনরিচ শিপ বিল্ডার্সকে।

প্রতিটি ফেরির যাত্রী বহন ক্ষমতা ২০০জন। ফেরির মূল ডেক বা নীচের অংশটি এসি হবে। এই ধরনের ফেরি ১২ নটিক্যাল মাইল গতিতে যেতে পারবে। ৬টি ফেরি হবে দুটি ডেকযুক্ত। বাকি সাতটি ফেরির প্রতিটির যাত্রী বহন ক্ষমতা ১০০জন করে। এই ফেরি নির্মাণের মোট খরচ ১০০ কোটি টাকা।

হুগলি নদীর জলপথ বিকাশের আওতায় যে ফেরি রয়েছে তার মধ্যে কিছু ফেরিকে একেবারে ঢেলে সাজানো হবে। যাত্রী সংখ্যার উপর নির্ভর করে জেটি বেছে নেওয়া যেতে পারে। টিকিট পরীক্ষার জন্য অটোমেটিক গেটের ব্যবস্থা থাকবে। থাকবে ক্যাফেটারিয়া। শৌচাগারের ব্যবস্থা থাকবে জেটিতে। অত্যাধুনিক নানা ব্যবস্থা থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #durga Pujo, #Durga pujo 2024, #water transport, #ferry, #ferry service

আরো দেখুন