দেশ বিভাগে ফিরে যান

হরিয়ানায় ‘ব্যর্থ’ বুথফেরত সমীক্ষা? জেনে নিন এরকম ৫টি ভুল সমীক্ষার ইতিহাস

October 8, 2024 | 2 min read

হরিয়ানায় ‘ব্যর্থ’ বুথফেরত সমীক্ষা? জেনে নিন এরকম ৫টি ভুল সমীক্ষার ইতিহাস

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ভারতীয় রাজনীতির ইতিহাস বলছে যে এক্সিট পোল বা বুথ ফেরত সমীক্ষাগুলি অত্যন্ত ভুল হতে পারে এবং প্রকৃত ফলাফল অবাক করে দিতে পারে।

এক্সিট পোল কিভাবে পরিচালিত হয়?

এক্সিট পোলগুলি একটি মোটামুটি অনুমান যা একটি নির্বাচনের সময় সাধারণ ভোটারদের মনোভাব পরিমাপ করার জন্য। নির্বাচনের সময় এক্সিট পোলিং কেন্দ্রের ঠিক পরে ভোটারদের সাথে নেওয়া সাক্ষাৎকারের ভিত্তিতে এক্সিট পোলের ফলাফলগুলি পেশ করা হয়।

২০১৯ সালে, বেশিরভাগ এক্সিট পোল ভবিষ্যদ্বাণী করেছিল যে বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ ক্ষমতায় ফিরে আসবে, তবে, অনেক সমীক্ষায় বিজেপি-নেতৃত্বাধীন জোটের অনুমান প্রকৃত ফলাফলের তুলনায় অনেক পরিবর্তিত হয়েছে।

২০০০ এর পরে পাঁচটি উদাহরণ যখন এক্সিট পোলগুলি অত্যন্ত ভুল ছিল:

১) ২০০৪ লোকসভা নির্বাচন: তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর সর্বকালের উচ্চ জনপ্রিয়তার উপর ভিত্তি করে সরকার আগে লোকসভা নির্বাচনের আহ্বান জানায়। মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থান রাজ্যে জয়লাভ করে বিজেপি তার জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিল। বেশিরভাগ এক্সিট পোল পূর্বাভাস দিয়েছে যে বিজেপি এবং তার সহযোগীরা (এনডিএ) ২৪০ থেকে ২৭৫ আসনের পেয়ে আরামদায়ক জয় পাবে। তবে, ফলাফল আশ্চর্যজনকভাবে ভিন্ন ছিল। ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স মাত্র ১৮৭টি আসন জিতেছে, যেখানে কংগ্রেস এবং তার জোট দলগুলি ২১৬টি আসন জিতেছিল।

২) বিহার বিধানসভা নির্বাচন ২০২০: বিহার বিধানসভা নির্বাচনে বেশিরভাগ এক্সিট পোল তেজস্বী যাদবের নেতৃত্বাধীন মহাগঠবন্ধনের জন্য স্পষ্ট জয়ের ভবিষ্যদ্বাণী করেছিল, কিন্তু শেষ পর্যন্ত বিজেপি-জেডি(ইউ) জোট বিজয়ী হয়েছিল।

৩) বিহার বিধানসভা নির্বাচন ২০১৫: বেশিরভাগ এক্সিট পোলগুলি রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), জনতা দল (ইউনাইটেড) (জেডিইউ) এবং কংগ্রেস জোটের নির্ণায়ক বিজয়ের পূর্বাভাস দিতে ব্যর্থ হয়েছে। অনেক পোলস্টার কঠিন প্রতিযোগিতার ভবিষ্যদ্বাণী করেছিল এবং বিজেপির দিকে ঝুঁকছিল। যাইহোক, মহাজোট রাজ্যের ২৪৩ আসনের মধ্যে ১৭৮টি জিতেছিল।

৪) পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০২১: ইন্ডিয়া টুডে’স অ্যাক্সিস মাই ইন্ডিয়া এবং রিপাবলিক-সিএনএক্স পোলের মতো বিশিষ্ট প্রাইভেট এক্সিট পোল সমীক্ষা বিধানসভা নির্বাচনে বিজেপিকে এগিয়ে রেখেছিল, তবে, গেরুয়া দল নির্বাচনে মাত্র ৭৭টি আসন জিতেছিল, মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের মোট ২৯৪টি আসনের মধ্যে ২১৩টি আসন পেয়েছিল।

৫) উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন ২০১৭: অধিকাংশ এক্সিট পোলগুলি ২১৭ সালের বিধানসভা নির্বাচনের সময় ইউপিতে একটি। ‘হাং অ্যাসেম্বলি’-র ভবিষ্যদ্বাণী করেছিল, যেখানে বিজেপিকে বৃহত্তম দল হিসাবে স্বীকৃতি দেওয়া হয়েছিল। অনুমানগুলির বিপরীতে, বিজেপি রাজ্যের মোট ৪০৩ আসনের মধ্যে ৩১২টি আসন পেয়ে বিজয় লাভ করেছে।

এছাড়াও, দিল্লি বিধানসভা নির্বাচন ২০১৫ এবং ২০২৩ ছত্তীসগড় বিধানসভা নির্বাচনও দুটি উল্লেখযোগ্য উদাহরণ যখন এক্সিট পোলগুলি প্রকৃত নির্বাচনের ফলাফলের তুলনায় চিহ্নের বাইরে ছিল। ২০২৪ সালের সাধারণ নির্বাচনে বেশিরভাগ এক্সিট পোল বলেছিল বিজেপি প্রায় ২৬টি আসন পেতে পারে এবং তৃণমূল পেতে পারে প্রায় ২০টি আসন। ফল প্রকাশের পর তৃণমূল পায় ২৯টি আসন, বিজেপি পায় ১২টি।

TwitterFacebookWhatsAppEmailShare

#survey report, #haryana government, #Haryana, #Haryana Assembly Elections

আরো দেখুন